• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ড্যাশবোর্ডে মাঠের ভূমিসেবা মনিটরিং হচ্ছে: ভূমিমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৩:২৪ এএম

ড্যাশবোর্ডে মাঠের ভূমিসেবা মনিটরিং হচ্ছে: ভূমিমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন ড্যাশবোর্ডের মাধ্যমে মাঠপর্যায়ের ভূমিসেবা নিবিড়ভাবে মনিটরিং করা হচ্ছে। সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বিভাগীয় কমিশনার সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি রোববার এ কথা বলেন। 

ভূমি সচিব খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সব বিভাগীয় কমিশনার এবং ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন। 

ভূমিমন্ত্রী বলেন, দুঃখজনক হলেও সত্যি, নাগরিক হয়রানির প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। জাতীয় স্বার্থে দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিতে আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে। ড্যাশবোর্ডে কাজের অগ্রগতি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ভূমিমন্ত্রী বিভাগীয় কমিশনারদের নিয়মিত ভূমি অফিসের ড্যাশবোর্ড নিবিড়ভাবে মনিটর করার অনুরোধ করেন। 

ভূমিসেবা বিষয়ে দেশব্যাপী সচেতনতা বাড়াতে গুরুত্বারোপ করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, সরকারি কর্মকর্তাদের সব পর্যায়ের ভূমিসেবা গ্রহীতাদের কথা বিবেচনা করে তাদের কাছে সঠিক তথ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিতে হবে। 

সভাপতির বক্তব্যে ভূমি সচিব বিভাগীয় কমিশনারদের জানান, এ পর্যন্ত দেশের ৪০ জেলায় ভূমি কর্মকর্তাদের হাতেকলমে ডিজিটাল ভূমিসেবা প্রদানবিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাকি জেলাগুলোতেও এ প্রশিক্ষণ পরিচালনা করা হবে। 

এ সময় তিনি জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন অনুযায়ী এখন থেকে বিআইডব্লিউটিএ ছাড়াও পানি উন্নয়ন বোর্ড বা অন্য কোনো সরকারি সংস্থা হাইড্রোগ্রাফিক জরিপ পরিচালনা করতে পারবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ