• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কুয়েত থেকে স্বর্ণের বার আনতে লাগবে অনুমতি

প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০৮:৫৭ পিএম

কুয়েত থেকে স্বর্ণের বার আনতে লাগবে অনুমতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে অবাধে স্বর্ণের বার বহন বন্ধ করা হয়েছে। এখন কুয়েত থেকে স্বর্ণের বার নিয়ে যেতে দেশটির কাস্টমস কর্তৃপক্ষের অনুমতি লাগবে ভ্রমণকারীদের।

কুয়েতের বিভিন্ন স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভ্রমণকারীদের কুয়েত থেকে স্বর্ণের বার বহনে এখন থেকে কাস্টমস কর্তৃপক্ষের অনুমতিপত্র লাগবে । শুধু তাই নয়, কুয়েত ভ্রমণের সময় নারী যাত্রীরা ব্যক্তিগতভাবে যে পরিমাণ স্বর্ণালংকার সঙ্গে নেবেন, ফেরার সময় তা হেরফের হলেও লাগবে কাস্টমসের অনুমতি।

যাত্রীদের ভ্রমণের পূর্বেই কুয়েত বিমানবন্দরের এয়ার কার্গো কাস্টমস থেকে স্বর্ণের মালিকানার প্রমাণ এবং বৈধ ক্রয়ের চালান জমা দিয়ে অনুমতিপত্র সংগ্রহ করতে হবে। তবেই কেবল স্বর্ণের বার নিয়ে যেতে পারবেন ভ্রমণকারীরা।


কুয়েতের স্বর্ণ ব্যবসায়ীরা বলেন, কাস্টমসের অনুমতি লাগলেও দেশটিতে স্বর্ণ ক্রয়ে কোনো বিধিনিষেধ নেই, এমনকি কোনো শুল্কও নেওয়া হয় না। স্বর্ণের মূল্যও নির্ধারণ করে দেয় দেশটির সরকার।
 
দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়, অবৈধ অর্থকে স্বর্ণে রূপান্তর করে কুয়েত থেকে পাচার বন্ধেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশটির সরকারের এই উদ্যোগ বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ আরও বাড়াবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


এডিএস/

আর্কাইভ