• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে জাতিভিত্তিক কোটা বাতিল

প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০৬:৪৫ পিএম

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে জাতিভিত্তিক কোটা বাতিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সময় শিক্ষার্থীদের জাতিগত পরিচয়কে প্রাধান্য না দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (২৯ জুন) এই রায় দেন আদালত।

হার্ভার্ড ও নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় শিক্ষার্থীদের জাতিগত পরিচয়কে প্রাধান্য দেয়ার যে নীতি ছিল সেটিকে চ্যালেঞ্জ জানিয়ে সম্প্রতি একটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় বলা হয়, শিক্ষার্থীর জাতিগত পরিচয় বিবেচনায় নেয়ার কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে শেতাঙ্গ ও এশিয়ান আমেরিকান শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছেন। ভর্তির এই নীতির কারণে শিক্ষার্থীরা সমান সুযোগ-সুবিধা পাচ্ছেন না।


ওই মামলার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার এই রায় দেন সুপ্রিম কোর্ট।
 
তবে সুপ্রিম কোর্টের এমন রায়ে অসন্তুষ্ট হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অনেক মার্কিন আইনপ্রণেতা। হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র সবার সমান অধিকার নিশ্চিত করতে চায়। উচ্চশিক্ষা অর্জনে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের সুযোগ দিতেই জাতিগত পরিচয়কে প্রাধান্য দিয়ে ভর্তির প্রক্রিয়া চালু করা হয় বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

সুপ্রিম কোর্টের এই রায় উপেক্ষা করেই শিক্ষার্থীদের আগের নিয়মে ভর্তি করতে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর প্রতি আহ্বান জানান তিনি।


এডিএস/

আর্কাইভ