• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দূতাবাস না থাকায় আয়ারল্যান্ডে ভোগান্তিতে প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ১০:২০ পিএম

দূতাবাস না থাকায় আয়ারল্যান্ডে ভোগান্তিতে প্রবাসী বাংলাদেশিরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আয়ারল্যান্ডে বাংলাদেশ দূতাবাস না থাকায় নানা ভোগান্তি পোহাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। দূতাবাসের অভাবে ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে ওয়ার্ক ভিসায়ও যেতে পারছেন না অনেকেই ।

তবে দেশটিতে বাংলাদেশ দূতাবাস স্থাপনে সব ধরনের সহায়তা করবেন বলে আশ্বাস দিয়েছেন আইরিশ সরকার।

এ বিষয়ে দেশটির  শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও বিজ্ঞান বিভাগের প্রতিমন্ত্রী নোয়েল কলিন্স বলেন, এখানে অনেক বাংলাদেশি রয়েছেন। যদি বাংলাদেশ সরকার এখানে দূতাবাস স্থাপন করেন, তাদের স্বাগতম। আইরিশ সরকার তাদের সব ধরনের সুযোগ সুবিধা দেবে।


প্রবাসীরা বলেছেন, দূতাবাস হলে অর্থনৈতিকভাবে বাংলাদেশে সবচেয়ে বেশি লাভবান হবে। বিশেষ করে তথ্য প্রযুক্তি, স্বাস্থ্য, পোশাক খাত আর কারি শিল্পের জন্য দেশটিতে হাজারো কর্মীর প্রয়োজন।
 
দেশটির স্থানীয় রাজনীতির সঙ্গে জড়িত লিমেরিক সিটি কাউন্সিলের বাংলাদেশি কাউন্সিলর আজাদ তালুকদার জানান, আয়ারল্যান্ডে বসবাসরত প্রবাসীদের যেকোনো প্রয়োজনে লন্ডনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দ্বারস্থ হতে হয়। এতে নানা জটিলতার মুখোমুখি হন তারা। দূতাবাসের বিষয়ে এই মুহূর্তে কূটনৈতিক আলোচনা দরকার।

আয়ারল্যান্ডের গলওয়ে কাউন্টির মাইকেল মোগি মোহের বলেছেন, আমি আশা করছি বাংলাদেশ সরকার এখানে দূতাবাস স্থাপন করবে। তাদের একজন রাষ্ট্রদূত থাকবেন। দূতাবাসটি হলে এটি ইতিহাস হয়ে থাকবে। আমাদের কাউন্সিল থেকে এ বিষয়ে কোনো ধরনের সহযোগিতার দরকার হলে আমরা সব ধরনের সহায়তা করবো।


এডিএস/

আর্কাইভ