• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘আমি আবাহনীর সালাউদ্দিন’

প্রকাশিত: মে ৯, ২০২১, ০১:৫৭ পিএম

‘আমি আবাহনীর সালাউদ্দিন’

ক্রীড়া ডেস্ক

কাজী মো. সালাউদ্দিন সাবেক তারকা ফুটবলার। দেশের প্রথম ফুটবলার হিসেবে বিদেশে পেশাদার লিগে অংশ নিয়েছেন। শুধু কি তাই? স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য ছিলেন তিনি। যে দলটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় তহবিল সংগ্রহ করতে বিদেশে প্রীতি ম্যাচ খেলেছে। 

এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন সাবেক এই তারকা ফরোয়ার্ড। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের বন্ধু কাজী সালাউদ্দিন জানিয়েছেন, তিনি সবসময় আবাহনীর সালাউদ্দিন হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করেন।

সম্প্রতি ফুটবল বাংলাদেশ ডটকমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি। কাজী সালাউদ্দিন বলেন, কখনো বলি না আমি বাফুফে বা সাফের প্রেসিডেন্ট। স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় হিসেবেও পরিচয় দেই না। আমার একমাত্র পরিচয় আবাহনীর সালাউদ্দিন। 

বাফুফে সভাপতি বলেন, ফুটবল আমার কাছে একটা মিশন। দেশের ফুটবলের জন্য কিছু করতেই আমি এখানে এসেছি। যেখানে বিশ্বের ৯৮ ভাগ দেশের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পেইড। সেখানে আমি কিন্তু অবৈতনিক প্রেসিডেন্ট। এমনকি ফিফা এএফসির প্রেসিডেন্ট পেইড। বাফুফের প্রেসিডেন্ট হিসেবে তো নিই না, সাফের সভাপতি হিসেবেও বেতন নিই না।

সালাউদ্দিন বলেন, আমি খুব সৌভাগ্যবান যে স্বাধীন বাংলা ফুটবল দলে খেলতে পেরেছি। বঙ্গবন্ধুর স্বাধীনতা যুদ্ধের অংশ হতে পেরেছি। তার স্নেহ পেয়েছি। আর কলকাতার থিয়েটার রোডে প্রবাসী মুজিবনগর সরকারের অফিসে বসে আমার বন্ধু শেখ কামালের সঙ্গে চা-বিস্কুট খেতে পেরেছি। পরে তার সঙ্গ পেয়েই নতুন একটি দেশের ফুটবল নিয়ে স্বপ্ন দেখতে পেরেছি। আমার জীবনের সেরা অর্জন বা সাফল্য যা-ই বলেন এটাই।

জেডআই/এএমকে
আর্কাইভ