• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সাফ ফাইনালে যে একাদশ নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৮:২৫ পিএম

সাফ ফাইনালে যে একাদশ নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

প্রতীক ওমর

সাফ নারী চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এই প্রথম ভারতবিহীন ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে। সোমবার (১৯ সেপ্টেম্বের) বিকাল সোয়া ৫টায় কাঠমণ্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নেপাল। অবশ্য উভয় দলই এর আগে শিরোপার স্বাদ পায়নি প্রথমবার শিরোপা জিতে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে বাংলাদেশের সামনে। সমান সুযোগ পাচ্ছে নেপালও।

দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে কানায় কানায় পূর্ণ থাকবে নেপালি দর্শক দিয়ে। নেপালের ১১ জনের সঙ্গে এই ‘দ্বাদশ খেলোয়াড়ের’ সঙ্গেও লড়তে হবে বাংলাদেশকে। এই চাপ কিন্তু আত্মবিশ্বাসে কোনও ফাটল ধরাচ্ছে না। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে তারা দাপট দেখিয়ে উঠেছে।

ফাইনালে ওঠার পথে চার ম্যাচে ২০ গোল করেছে বাংলাদেশ। অন্যদিকে এক ম্যাচ কম খেলে নেপাল করেছে ১০ গোল। আক্রমণের ধার কার কতটা বেশি, তা এই পরিসংখ্যান বলে দিচ্ছে। বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন একাই করেছেন ৮ গোল। যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ৪ গোল সিরাত জাহান স্বপ্ন। ভুটানের বিপক্ষে প্রথমার্ধের ইনজুরিতে মাঠ ছাড়া এই ফরোয়ার্ড দুশ্চিন্তায় ফেলেছিলেন। কিন্তু ফাইনালের আগের দিন অনুশীলন করেছেন এই ফরোয়ার্ড। ফিট থাকলে তাকে খেলাবেন। এছাড়া সব খেলোয়াড়ই ফিট এবং খেলাতে কোনও সমস্যা নেই।

অন্যদিকে নেপাল স্ট্রাইকার সাবিত্রা ভান্ডারি ডেঙ্গুর কারণে শেষ দুই ম্যাচ খেলেননি। মাঞ্জালি কুমারি ইয়ঞ্জানও একই কারণে ছিলেন না। তারা সুস্থই বলা চলে। বিশেষ করে সাবিত্রাকে প্রথম একাদশে দেখা যেতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: রুপনা চাকমা (গোলকিপার), শিউলি আজিম, শামসুন্নাহার, এম আখি খাতুন, মাসুরা পারভিন, মনিকা চাকমা, মারিয়া মান্ডা, সাবিনা খাতুন (অধিনায়ক), শ্রীমতি কৃষ্ণারানি সরকার, জাহান স্বপ্ন/রিতু চাকমা, সানজিদা আখতার।

নেপালের সম্ভাব্য একাদশ: আঞ্জিলা টুম্বাপো সুব্বা (অধিনায়ক ও গোলকিপার), পুনম জারঘা মাগার, গীতা রানা, হিরা কুমারি ভুজেল, অমৃতা জায়শি, দিপা শাহী, আমিষা কার্কি/আনিতা কেসি, আনিতা বাসনেত, সারু লিম্বু, প্রীতি রাই, সাবিত্রা ভান্ডারি/রাশমি কুমারি ঘিসিং।

জেডআই/

আর্কাইভ