• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নেপালে ইতিহাস গড়া মেয়েরা দেশে ফিরছে বুধবার

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৭:৩৯ পিএম

নেপালে ইতিহাস গড়া মেয়েরা দেশে ফিরছে বুধবার

ক্রীড়া প্রতিবেদক

এক যুগের সাধনায় অবশেষে দক্ষিণ এশিয়ার ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্বের আসনে বসিয়েছেন সাবিনা খাতুন, কৃষ্ণা রানি সরকার, মারিয়া মান্দারা। সোমবার (১৯ সেপ্টেম্বর) কাঠমণ্ডুর দশরথে রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। লাল সবুজ দলের মেয়েরা এখন সাফের নতুন চ্যাম্পিয়ন। ট্রফি নিয়ে বুধবার (২১ সেপ্টেম্বর) দেশে ফিরছেন সাফজয়ী মেয়েরা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মিডিয়া বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বাফুফে জানিয়েছে, বুধবার দুপুর ১২টায় কাঠমুন্ডু থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসে করে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেবে সোনার মেয়েরা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা বিমানবন্দরে মেয়েদের স্বাগত জানাবে। সাবিনাদের বিমানবন্দর থেকে বাফুফ ভবন পর্যন্ত ছাদখোলা বাসে সংবর্ধনা দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

তিনি বলেন, ‘আপনারা দেখেছেন যে সানজিদা ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, তারা বিজয়ী হলে হয়তো ছাদখোলা কোনো বাসে তাদের ট্রফি নিয়ে আসা হবে না। তার সে আক্ষেপ দেখে আমাদের অন্তরে ব্যথা লেগেছে। আমাদের দেশে যদিও ছাদখোলা কোনো বাস নেই। তারপরও আমরা তাদের জন্য একটা ব্যবস্থা করেছি। তাদেরকে ছাদখোলা বাসে বিমানবন্দর থেকেই সংবর্ধনা আমরা দেব। হজরত শাহজালাল বিমানবন্দর থেকে বাফুফে ভবন পর্যন্ত তাদের আমরা নিয়ে যাব। তাদের মনের আশা পূরণ করব।’

২০১০ সাল থেকে প্রতিটি সাফ চ্যাম্পিয়নশিপে খেলে আসছিল বাংলাদেশ। তবে সেরা সাফল্য ২০১৬ সালের আসরে। সেবার বাঘিনীরা রানার্সআপ হয়ে থেমেছিল। অবশেষে ২০২২ সালে এসে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের হাতে ধরা দিল সেরা সাফল্য। একে একে মালদ্বীপ, পাকিস্তান, ভারতকে হারিয়ে সেমিফাইনালে উঠে বাংলাদেশ। শেষ চারের লড়াইয়ে ভুটানকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে লাল সবুজ দল। শিরোপা নির্ধানরণী ফাইনালে স্বাগতিক নেপালকে হারিয়ে হারিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলার বাঘিনীরা।

জেডআই/

আর্কাইভ