• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণে পপুলাসের সঙ্গে বিসিবির চুক্তি

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০৫:২৩ এএম

শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণে পপুলাসের সঙ্গে বিসিবির চুক্তি

প্রতীক ওমর

শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণে পপুলাসের সঙ্গে চুক্তি করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার রাজধানীর একটি পাঁচতারা হোটেলে প্রেজেন্টেশনে শেখ হাসিনা স্টেডিয়ামের খসড়া ডিজাইন উপস্থাপন করেছে পরামর্শক প্রতিষ্ঠান পপুলাস।

উপস্থাপন শেষে, এই প্রতিষ্ঠানের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্ন করেছেন বিসিবি। পপুলাসের পক্ষে পরিচালক অ্যান্ড্রু জেমস, বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন ৩৪৭ পাতার চুক্তিপত্রে স্বাক্ষর করেন। ৩৪৭ পাতার এই চুক্তিপত্রে ৪৮ মাসের মধ্যে শেখ হাসিনা স্টেডিয়াম স্টেডিয়ামের নির্মাণ কাজ সম্পন্ন করার শর্ত দেয়া হয়েছে।

নানা জটিলতায় মূল স্টেডিয়াম নির্মাণ কাজ শুরু করতে পারেনি বিসিবি। গত অক্টোবরে পরিচালনা পরিষদের নির্বাচনের পর বিসিবি শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণে তোড়জোড় শুরু করে। নারায়ণগঞ্জের পূর্বাচলে শেখ হাসিনা ক্রিকেট স্টেডিয়াম প্রকল্পের জন্য আন্তর্জাতিক পরামর্শক নিয়োগের জন্য টেকনিক্যাল প্রতিষ্ঠান নির্বাচনের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করেছিল বিসিবি।

১০ লাখ টাকা টোকেন মানি দিয়ে জমির বরাদ্দপত্র বুঝে পেয়ে স্টেডিয়াম নির্মাণে ১১০০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধার্য করেছে বিসিবি। ২০১৯ সালে নকশা তৈরি করে দেশের সর্ববৃহৎ স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা বিসিবির।

চুক্তিপত্রে স্বাক্ষর করার পর বিসিবির সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেছেন- ‘শেখ হাসিনা স্টেডিয়াম নির্মাণের প্রথম ধাপ সম্পন্ন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান পুপলাসের ৩৪৭ পাতার চুক্তিপত্রে ৪৮ মাসের মধ্যে কাজ সম্পন্ন করার সময়সীমা দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটিকে। প্রথম ৬ মাস ডিজাইনের ওপর কাজ করবে তারা। পরের ৩০ মাসে স্টেডিয়ামের অবকাঠামো তৈরি করতে হবে। শেষ ১২ মাস ছোটখাটো ভুলত্রুটিগুলো সংশোধনের কথা বলা হয়েছে।’

এএস

আর্কাইভ