• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নতুন কোচের সন্ধানে সেলেসাওরা, নেইমারকে অবসর নিতে বারণ পেলের

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ১১:২০ পিএম

নতুন কোচের সন্ধানে সেলেসাওরা, নেইমারকে অবসর নিতে বারণ পেলের

ক্রীড়া প্রতিবেদক

ভারাক্রান্ত হৃদয় নিয়েই কাতার ছেড়েছে ব্রাজিল দল। পূর্ণ হয়নি তাদের হেক্সা মিশনের স্বপ্ন। গণমাধ্যমের দাবি, ক্রোয়েশিয়া ট্রাজেডির পর ঢেলে সাজানো হতে পারে জাতীয় দলের কোচিং প্যানেল। জানুয়ারিতে হবে নতুন কোচের সন্ধান। আর এখনই জাতীয় দল থেকে অবসর না নিতে নেইমারকে আহ্বান জানিয়েছেন কিংবদন্তি পেলে। 

কষ্টের রং নাকি নীল। কিন্তু ব্রাজিলিয়ানদের জন্য এখন তা হলুদ। সেলেসাওদের হেক্সা জয়ের স্বপ্নটা আরও দীর্ঘায়িত হলো। ফুটবলার, কোচেস প্যানেল, সাপোর্টিং স্টাফসহ ৭০ জনের বহর নিয়ে কাতারে এসেছিল ব্রাজিল। কিন্তু খালি হাতেই ফিরতে হলো। শেষ আটে বিশ্বকাপ মিশন শেষের পরদিনই কাতার ছেড়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা। ইংল্যান্ডে যাত্রা বিরতি শেষে মলিন মুখে পা রেখেছে নিজ দেশে।

ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকে হার মানতে পারছে না ব্রাজিলের জনগণ। মেনে নিতে পারেননি কোচ তিতেও। ব্যর্থতার দায় নিয়ে ম্যাচ শেষে দায়িত্ব ছেড়েছেন।

কিন্তু গণমাধ্যমের খবর, শুধু তিতে একা নন বিদায় হতে পারে কোচিং স্টাফের বাকি সদস্যদেরও। এমনকি চাকরি হারাতে পারেন সেলেসাও দলের সমন্বয়ক জুনিনিয়ো পাউলিস্তা।

তবে তিতের উত্তরসূরি খুঁজতে তাড়াহুড়ো করতে চায় না সিবিএফ। জানুয়ারিতে শুরু হবে নতুন কোচের সন্ধান। গ্রেটেস্ট শো অন আর্থে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারে বিদেশি কোচের দাবিও উঠেছে দেশটিতে।

ব্রাজিলের একজন সমর্থক বলেন, দেশি কোচ দিয়ে অনেক চেষ্টা হয়েছে। আমার মনে হয়, বিদেশি কোচের বিষয়ে আমাদের ভাবার সময় এসেছে।

ধোঁয়াশায় নেইমারের ব্রাজিল অধ্যায়ও। বিশ্বকাপের আগে শারীরীক ধকলের কথা জানালেও, এখনও বিদায়ের ঘোষণা দেননি নাম্বার টেন। সেলেসাও জার্সিতে খেলবেন দেননি সে নিশ্চয়তাও। তবে দলের সেরা তারকাকে এখনই বিদায় জানাতে চান না পেলে। হতাশার রাতে জাতীয় দলের জার্সিতে তারই ৭৭ গোলের রেকর্ড ছুঁয়েছেন নেইমার। হাসপাতালের বিছানায় শুয়েই কিংবদন্তির আহ্বান, আরও কটা দিন খেলুক পোস্টার বয়।

পেলে সোশ্যাল মিডিয়ায় লিখেন, দু:খজনকভাবে এটা আমাদের জন্য আনন্দের দিন নয়। প্রায় ৫০ বছর আগে গড়া আমার রেকর্ড কেউ স্পর্শ করতে পারেনি। তুমি সেটা করে দেখিয়েছ। আমাদের আরও উৎসাহ যুগিয়ে চলো। তোমার প্রতি গোলের পর আমি উদযাপন করতে চাই। যেমনটা এত দিন করে এসেছি।

ঘোষণা না দিলেও অবসরের ইঙ্গিত দিয়েছেন থিয়াগো সিলভা। অধিনায়ক হিসেবে না পারলেও ভবিষ্যতে অন্য কোন পরিচয়ে বিশ্বকাপ জিততে চান এই সেন্টারব্যাক।

এআরআই

আর্কাইভ