• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্তমান শীর্ষ ১০ ধনী ফুটবলারের তালিকায় আছেন যারা

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০৩:০২ এএম

বর্তমান শীর্ষ ১০ ধনী ফুটবলারের তালিকায় আছেন যারা

ক্রীড়া ডেস্ক

সময়টা ৯০ মিনিটের। এর মধ্যেই হার-জিত। কম সময়ের মধ্যে প্রবল উত্তেজনায় সবাইকে আবিষ্ট করে রাখে এই খেলা। কঠোর পরিশ্রম, আত্মত্যাগ ও মাঠের ভিতর-বাইরের বন্ধুত্বের এক সংমিশ্রণের খেলাও এটি। উত্তেজনা, বৈচিত্র্য ও প্রবল উন্মাদনার খেলাও এই ফুটবল। বিশ্বের প্রায় ২৫ কোটির বেশি মানুষ ফুটবল খেলে থাকে।

তাই জনপ্রিয়তার শীর্ষেও আছেন ফুটবলাররা। ফলে ফুটবল খেলোয়াড়দের আয়ও তুলনামূলকভাবে অনেক বেশি। সম্প্রতি ওয়েলদিগরিলা ডটকম বিশ্বের ধনী ফুটবলারদের একটি তালিকা প্রকাশ করেছে। একনজরে দেখে নেওয়া যাক, শীর্ষ ১০ ধনী ফুটবলারদের মধ্যে কারা আছেন সেই তালিকায়-

১. ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল)
২০০৯ সালে রেকর্ড ১৩ কোটি ২০ লাখ ডলার ট্রান্সফার ফির বিনিময়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে পাড়ি জমান ক্রিশ্চিয়ানো রোনালদো।

ফলে ইতিহাসের সবচেয়ে দামি ফুটবলার তিনি। ক্যারিয়ারের প্রায় শেষ মুহুর্তে চলে আসা সত্ত্বেও ফুটবল ইতিহাসের সবচেয়ে ধনী ফুটবলার এই পর্তুগিজ তারকা। তার মোট সম্পদের পরিমাণ প্রায় ৪৫ কোটি মার্কিন ডলার।

২. ডেভিড বেকহাম (ইংল্যান্ড)
ফুটবল ক্যারিয়ারের ২০ বছরে বিশ্বের চারটি লিগ খেলে শিরোপা জিতেছেন এই ইংলিশ ফুটবলার। ২০০৪ সালে বেকহাম ছিলেন বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া ফুটবলার।

তবে ফুটবলের বাইরেও গ্ল্যামারের জগতে বেশ নামডাক বেকহামের। সম্পদের দিক থেকে এখনও তিনি শীর্ষে। রোনালদোর মতো ব্যানানা ফ্রি-কিকের জন্য বিখ্যাত সাবেক এই ইংলিশ মিডফিল্ডারের সম্পদের পরিমাণও ৪৫ কোটি মার্কিন ডলার।

৩. লিওনেল মেসি (আর্জেন্টিনা)
ফুটবল বিশ্বের সকল ট্রফিতে নিজের নাম লিখিয়েছেন রোজারিও থেকে উঠে আসা ৩৫ বছর বয়সী এই ফুটবলার। শুধু অধরা ছিল সোনালি সেই বিশ্বকাপ ট্রফিটা। রোববার বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে সেই স্বপ্নকে সত্যি করে লিওনেল মেসির দল।

তার হাত ধরেই রোমাঞ্চকর এক লড়াই শেষে দীর্ঘ ৩৬ বছর পর নিজেদের ঘরে বিশ্বকাপের শিরোপা তুলে নেয় আলবিসেলেস্তারা।
বিশ্বকাপজয়ী এই ফুটবলারের সম্পদের পরিমাণ ৪০ কোটি ডলার। তবে কাতার বিশ্বকাপ জেতায় সম্পদের হিসেবে তিনি প্রথম দুইজনকে ছাড়িয়ে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

৪. ডেভ হোয়েলান (ইংল্যান্ড)
বিশ্বের সেরা ধনী খেলোয়াড়দের তালিকায় চতুর্থ অবস্থানে আছেন সাবেক ইংলিশ ডিফেন্ডার ডেভ হোয়েলান। তার সম্পদের পরিমাণ ২২ কোটি মার্কিন ডলার।

ব্ল্যাকবার্ন রোভার্স ও ক্রিউ আলেক্সান্দ্রারের মতো ফুটবল ক্লাবে খেলেছেন হোয়েলান। ছিলেন ফুটবল ক্লাব উইগান অ্যাথলেটিকের মালিকও। যার কারণেই তার এই বিপুল পরিমাণের সম্পদ।

৫. আলেক্সান্ড্রে পাতদ (ব্রাজিল)
ফুটবলে মাত্র ১৬ বছর বয়সে ক্যারিয়ার শুরু করেন পাতদ। পরবর্তীতে তিনি খেলেন ইন্টারন্যাশিওনালের হয়ে। ২০০৬ সালে পাতদের নেতৃত্বেই তার এই দল ফিফা আয়োজিত ক্লাব ওয়ার্ল্ড কাপের শিরোপা জিতে। চলতি ডিসেম্বরে তার সম্পদের পরিমাণ প্রায় ১৪ কোটি ৫০ লাখ ডলার। বর্তমানে তিনি বিশ্বের পঞ্চম ধনী খেলোয়াড়।

৬. ওয়েইন রুনি (ইংল্যান্ড)
ইংলিশ ফুটবলের ইতিহাসে ডেভিড বেকহামের পর ইংল্যান্ডের সবচেয়ে বড় তারকা ওয়েইন রুনি। জাতীয় দলের পাশাপাশি ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডেও খেলেছেন এই ফুটবলার। রুনির মোট সম্পদের পরিমাণ প্রায় ১৪ কোটি ৫০ লাখ ডলার।

৭. গ্যারেথ বেল (ওয়েলস)
গ্যারেথ বেল বর্তমানে মেজর লিগ সকারের লস অ্যাঞ্জেলস ক্লাবের হয়ে খেলছেন। ২০১১ সালে প্রফেশনাল ফুটবল অ্যাসোসিয়েশনের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া এই ওয়েলস ফুটবলারের সম্পদের পরিমাণ ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।

৮. ফ্রান্সেসকো টট্টি (ইতালি)
২০১৭ সালে ফুটবল ক্যারিয়ারকে ইতি টানা ফ্রান্সেসকো টট্টি ছিলেন ইতালির একসময়ের বর্ষসেরা ফুটবলার। বর্তমানে টট্টির সম্পদের পরিমাণ প্রায় ১০ কোটি ১৬ লাখ মার্কিন ডলার।

৯. পেলে (ব্রাজিল)
ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পেলে। ক্যারিয়ারে তিনটি বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া এই কিংবদন্তি অবসর নিয়েছেন অনেক আগেই। তবে এখনো তিনি বিশ্বের ধনী ফুটবলারদের তালিকায় আছেন। তার সম্পদের পরিমাণ প্রায় ১০ কোটি ডলার।

১০. ইডেন হ্যাজার্ড (বেলজিয়াম)
স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলা এই ফুটবলারের সম্পদের পরিমাণ ১০ কোটি মার্কিন ডলার। বেলজিয়াম জাতীয় দলের হয়ে খেলা এই তারকা বিশ্বের শীর্ষ ১০ ধনী ফুটবলারের তালিকায় আছেন ১০ নম্বরে।

আর্কাইভ