• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার প্রস্তাবও ফিরিয়েছেন জিদান

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০১:১৭ এএম

যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার প্রস্তাবও ফিরিয়েছেন জিদান

ক্রীড়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন জিনেদিন জিদান। আকর্ষণীয় বেতন থাকার পরও তা প্রত্যাখ্যান করেছেন চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদকে হ্যাটট্রিক শিরোপা জেতানো ফরাসি কোচ।

কাতার বিশ্বকাপে আলো ছড়ানো যুক্তরাষ্ট্রের সঙ্গে গত ডিসেম্বরে চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে কোচ গ্রেগ বেরহাল্টারের। জিদানকে ৩ বছরের চুক্তিতে কোচ হওয়ার প্রস্তাব দেয় ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক দেশটি। আগ্রহ দেখাননি বিশ্বজয়ী কিংবদন্তি।

দ্বিতীয় দফা রিয়ালের দায়িত্ব ছাড়ার পর জিদান আপাতত বিরতিতে আছেন। ২০২১ সালে সবশেষ রিয়ালের ডাগআউটে দেখা গিয়েছিল তাকে। পরে একাধিক ক্লাব ও জাতীয় দলে কোচের জন্য তার নাম আসলেও ডাগআউটে ফেরেননি।

ফ্রান্সের কোচ হওয়ার জোর আলোচনাও ছিল। দিদিয়ের দেশমের সঙ্গে ২০২৬ পর্যন্ত চুক্তি নবায়ন করেছে ফরাসিরা। সেই আশায় গুড়েবালি। জিদান ফ্রান্স ছাড়া অন্য কোনো জাতীয় দলের দায়িত্ব নিতে আগ্রহী নন বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম লে’কিপে। ১৯৯৮ বিশ্বকাপজয়ী তারকা ব্রাজিল ও পর্তুগালের কোচ হওয়ার প্রস্তাবও প্রত্যাখ্যান করেছেন বলে খবর।

কোনো জাতীয় দলে কোচিং না করালেও বেশ সফল ক্যারিয়ারই জিদানের। রিয়ালকে ২৬৩ ম্যাচে খেলিয়ে ১৭৪ জয়ের পিঠে ৫৩ ড্র এনে দিয়েছে। হার সবে ৩৬ ম্যাচে। ২০১৬ থেকে ২০১৮ সময়ে লস ব্লাঙ্কোসদের চ্যাম্পিয়ন্স লিগে টানা তিন শিরোপা এনে দিয়েছেন। দুবার করে লা লিগা, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপও জিতেছিলেন।

এআরআই

আর্কাইভ