• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পর্তুগালে রোনালদোর ভবিষ্যৎ কী?

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ০২:০৩ এএম

পর্তুগালে রোনালদোর ভবিষ্যৎ কী?

ক্রীড়া ডেস্ক

পর্তুগালের নতুন কোচের দায়িত্ব পেয়েছেন রবার্তো মার্টিনেজ। এর আগে সাড়ে ছয় বছর বেলজিয়াম জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন তিনি। বেলজিয়ামের সোনালি প্রজন্মকে পেয়েও এনে দিতে পারেননি আন্তর্জাতিক অর্জন। এবার মার্টিনেজের সামনে পর্তুগালের সোনালি প্রজন্ম।

মার্টিনেজের হাতে এখন জোয়াও ফেলিক্স, বার্নাডো সিলভা, ব্রুনো ফার্নান্দেজ, গনসালো রামোসের মতো একঝাঁক শিরোপা বুভুক্ষু তরুণ আছে যারা দেশকে শিরোপা এনে দিতে দৃঢ়প্রতিজ্ঞ। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের বাঁধা টপকাতে না পারলেও এই তরুণদের মাঝে আগামীতে বিশ্ব শাসনের সব সম্ভাবনা দেখছেন ফুটবল বোদ্ধারা।

তবে পর্তুগাল মানে রোনালদোর উপস্থিতি। তা বিশ্বকাপ যাত্রা যত খারাপই হোক, রোনালদোকে অস্বীকার করার জো নেই। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তাই পর্তুগালের নতুন কোচকে সবার প্রথমে শুনতে হয়ে রোনালদো কেন্দ্রিক প্রশ্ন। পর্তুগালে রোনালদোর ভবিষ্যৎ কী? নতুন কোচের ভাবনায় কী তিনি আছেন?

৪৯ বছর বয়সী স্প্যানিশ কোচ রবার্তো মার্টিনেজ সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘ফুটবলে সিদ্ধান্ত নিতে হয় মাঠে। আমি এমন কোচ নই যিনি অফিসে বসে সিদ্ধান্ত নেবেন। আমার প্রথম কাজ হচ্ছে দলের সবার সঙ্গে দেখা করা। আমার হাতে বিশ্বকাপে অংশ নেওয়া ২৬ জনের একটি তালিকা আছে। সেই তালিকায় রোনালদোর নামও আছে।’

রোনালদো অন্য সবার চেয়ে আলাদা। ১৯ বছর ধরে দেশের প্রতিনিধিত্ব করে যাচ্ছেন। তার প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখার বিষয়টি তুলে ধরে মার্টিনেজ যোগ করেন, ‘সে দেশকে ১৯ বছর ধরে সেবা দিচ্ছে। সম্মান প্রাপ্য তার। আমি তার সঙ্গে বসে কথা বলব।’

আর্কাইভ