• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

আইরিশদের হারানোর দিনে যেসব রেকর্ড বাংলাদেশের

প্রকাশিত: মার্চ ৩০, ২০২৩, ০৩:১৯ এএম

আইরিশদের হারানোর দিনে যেসব রেকর্ড বাংলাদেশের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টুয়েন্টিতে ব্যাটিং তাণ্ডবের বোলিং নৈপুন্যতায় বড় জয় পেয়েছে বাংলাদেশ। আইরিশদের নাস্তানাবুদের ম্যাচে ছিল টি-টুয়েন্টিতে সবচেয়ে বেশি রানে জয়ের সুযোগ। যদিও তা আর সম্ভব হয়নি। তবে ম্যাচটিতে বেশ কয়েকটি রেকর্ড স্পর্শ করেছেন টাইগার বাহিনী।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৭৭ রানে জয় পেয়েছে বাংলাদেশ। এতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে সাকিব আল হাসানের দল। শুক্রবার আইরিশদের হোয়াইটওয়াশের লক্ষ্যে চট্টগ্রামে তৃতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

বৃষ্টি বিঘ্নিত ম্যাচটিতে প্রথমেই ব্যাটে নেমে ঝড় তুলেছিলেন দুই ওপেনার লিটন কুমার দাস ও রনি তালুকদার। মাত্র ২১ বলে নিজেদের সবচেয়ে দ্রুততম ফিফটি পূর্ণ করে বাংলাদেশ। ২০১৬ বিশ্বকাপে ধর্মশালায় আইরিশদের বিপক্ষে ২৪ বলে ৫০ রান করেছিল বাংলাদেশ।

মাত্র ৪৩ বলে দ্রুততম দলীয় শতকের রেকর্ডও করেন স্বাগতিকরা। বাংলাদেশের দ্রুততম দলীয় শতরান ছিল আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে। সেদিন শত রান করতে লেগেছিল ৫৩ বল।

টি-টুয়েন্টি ক্রিকেটে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন লিটন ও রনি। ১২৪ রান করেন তারা। আগের ম্যাচে লিটন-রনির ৯১ রানের জুটি ছিল সর্বোচ্চ।

টি-টুয়েন্টিতে যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ ১৩২ রানের জুটি ছিল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১২ সালে ঘরের মাঠে সর্বোচ্চ রানের জুটিটি গড়েছিলেন তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ। সেটি আর স্পর্শ করা হয়নি দুই ওপেনারের।

দলীয় রেকর্ডের দিনে ব্যক্তিগত রেকর্ডও গড়েছেন এদিন লিটন কুমার দাস ও অধিনায়ক সাকিব আল হাসান। দেশের জার্সিতে সবচেয়ে দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন লিটন। ১৮ বলে অর্ধশতক করেন তিনি। ২০০৭ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বলে ফিফটি করেছিলেন মোহাম্মদ আশরাফুল। ১৬ বছর পর সেই রেকর্ড ভাঙলেন ক্ল্যাসিক এ ব্যাটার। ৪১ বলে ১০টি চার ও ৩টি ছয়ে ৮৩ রান করেন লিটন।  

৪ ওভার বল করে ২২ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন সাকিব। ১১৪ টি-টুয়েন্টিতে তার উইকেটসংখ্যা এখন ১৩৬টি। ১৩৪ উইকেট নিয়ে শীর্ষে ছিলেন টিম সাউদি। নিউজিল্যান্ড জার্সিতে তিনি খেলেছেন ১০৭ ম্যাচ।

এছাড়া এই জয়ে টানা পাঁচ টি-টুয়েন্টি জেতার রেকর্ডও গড়েছে বাংলাদেশ। এই ফরম্যাটে আগে কখনোই টানা ৫ ম্যাচ জেতেনি বাংলাদেশ। এর আগে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ।

আর্কাইভ