• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নারীদের দাবায় বোরকা পরে অংশ নিলেন পুরুষ

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ১১:০২ পিএম

নারীদের দাবায় বোরকা পরে অংশ নিলেন পুরুষ

ক্রীড়া ডেস্ক

নারীদের জাতীয় চ্যাম্পিয়ন দাবা প্রতিযোগিতায় অংশ নিয়ে ধরাশায়ী হলেন বোরকা পরা এক পুরুষ দাবাড়ু। খেলোয়াড়দের মাঝে কৌতূহল জাগ্রত হলে বিস্তারিত খোঁজ নিয়ে জানা যায় আসলে সেই বোরকা পরা দাবাড়ু পুরুষ।

বিব্রতকর এ ঘটনা ঘটেছে কেনিয়ার ওপেন চেস টুর্নামেন্টে। বোরকা পরে প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রাইজমানির ৪ লাখ টাকা প্রায় জিতেই নিয়েছিলেন তিনি।

কেনিয়ান দৈনিক ন্যাশনস জানায়, মিলিসেন্ট আউয়োর নামধারী এক অপরিচিত নারী দাবাড়ুর কাছে যখন ধরাশায়ী হচ্ছিলেন কেনিয়ান নারীদের পরিচিত সব মুখ- তখনই আগ্রহী হয়ে ওঠে কর্তৃপক্ষ। বোরকা পরে আসায় মিলিসেন্টকে জিজ্ঞাসাবাদের জন্য আলাদা এক কক্ষে নেওয়া হলে সেখানে তিনি স্বীকার করেন, আদতে তিনি কোনো নারী নন; একজন পুরুষ! তার প্রকৃত নাম স্ট্যানলি ওমোন্ডি।

কেনিয়া ওপেন চেসে অংশ নিয়েছেন সাত গ্র্যান্ডমাস্টার ও তিন নারী গ্র্যান্ডমাস্টার। নারীদের বিভাগে প্রাইজমানি ধরা হয়েছিল ৫ লাখ শিলিং; যা বাংলাদেশি মুদ্রায় ৪ লাখ টাকার একটু বেশি।

জিজ্ঞাসাবাদে স্ট্যানলি স্বীকার করেছেন, বিশ্ববিদ্যালয়ে পড়ার খরচ জোগাতেই বোরকা পরে নারী সেজেছেন তিনি। প্রতারণা করে জিতেও যাচ্ছিলেন কিন্তু শেষ রক্ষা আর হয়নি। জিজ্ঞাসাবাদ শেষে স্ট্যানলিকে নিষিদ্ধ করা হয়েছে টুর্নামেন্ট থেকে। তবে নেওয়া হয়নি আইনি ব্যবস্থা। 

 

বিএস/

আর্কাইভ