• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সংসদীয় কমিটির তোপের মুখে বাফুফে ও সালাউদ্দিন

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০২:৩২ এএম

সংসদীয় কমিটির তোপের মুখে বাফুফে ও সালাউদ্দিন

ক্রীড়া ডেস্ক

অলিম্পিক বাছাই খেলতে সাবিনাদের মিয়ানমার পাঠায়নি বাফুফে। সারা দেশে এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। সেই আলোচনা সংসদ পর্যন্ত গড়িয়েছে। আজ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সাবিনাদের সফর বাতিল নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। স্থায়ী কমিটির সভায় ক্রীড়া মন্ত্রণালয়কে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে।

ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির অন্যতম সদস্য বাংলাদেশের অভিষেক টেস্টের অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়। সাবেক এই ক্রিকেটারও অত্যন্ত ব্যথিত হয়েছেন সাবিনাদের সফর না হওয়ায়, ‍‍`একজন ক্রীড়াবিদ,সাধারণ নাগরিক হিসেবে আমরা খুবই ব্যথিত হয়েছি নারী দলের অলিম্পিক বাছাইয়ের সফর না হওয়ায়। মন্ত্রণালয়কে মাত্র কয়েক দিনের মধ্যে ৯২ লাখ টাকা দিতে বলা হয়েছে। এত স্বল্প সময়ে সরকারি টাকা ছাড়করণ সম্ভব নয়, এটা জেনেও বাফুফে শেষ মুহূর্তে কেন চিঠি দিল এবং চিঠি দেয়ার এক দিন পরই সফর বাতিলের ঘোষণা দেয়ার বিষয়টি সঠিক বোধগম্য নয়। স্থায়ী কমিটির সভায় আমরা বাফুফের কাছ থেকে সুনির্দিষ্ট ব্যাখ্যা জানতে চেয়েছি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিষয়টি খতিয়ে দেখবে।’

সদীয় কমিটির অন্যতম সদস্য আব্দুস সালাম মুর্শেদী । তিনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি। সংসদীয় কমিটির সভায় তিনি সাবিনাদের ইস্যুতে বিব্রতকর পরিস্থিতিতেই পড়েছেন। সভা সূত্রে জানা গেছে, অলিম্পিক দল না পাঠানোর সিদ্ধান্ত নির্বাহী কমিটির সভায় হয়নি এবং সিদ্ধান্ত নেয়ার পরে তিনি অবহিত হয়েছেন বলে ব্যাখ্যা দিয়েছেন।

বাফুফের ফান্ড সংকট থাকলেও বাফুফের অনেক কর্মকর্তা দেশের বিশিষ্ট শিল্পপতি। তাদের অর্থ দিয়েও দল পাঠানো যেত এমন আলোচনায় সালাম মুর্শেদীও অর্থ দিতেন বলে সভায় মন্তব্য করেছেন। সাবিনাদের মিয়ানমারে না পাঠানোর পাশাপাশি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের বক্তব্য নিয়েও আলোচনা হয়েছে।


সংসদীয় কমিটির সদস্য নাইমুর রহমান দুর্জয় বলেন, ‍‍`তিনি (কাজী সালাউদ্দিন ) একজন দায়িত্বশীল ব্যক্তি। তার বেশ কিছু বক্তব্য ক্রীড়াঙ্গনকে অত্যন্ত আহত করেছে। ফুটবল, ক্রিকেট সহ সকল খেলার খেলোয়াড়রাই বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। অন্য কোনো খেলা বা খেলার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের ছোট করে মন্তব্য করা সমীচীন নয়। এই বিষয়টিও সংসদীয় কমিটির পক্ষ থেকে গুরুত্বের সহকারে দেখার জন্য বলা হয়েছে।’

বাফুফে সভাপতির পাশাপাশি সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের বক্তব্য,আচার-আচরণ নিয়েও সমালোচনা হয়েছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল গতকাল গণমাধ্যমে মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদের অবস্থান পরিষ্কার করেছেন। আজকের সভাতেও তিনি পুনরায় তার অবস্থান ব্যক্ত করেন। আজকের সংসদসীয় কমিটির সভায় সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আব্দুল্লাহ আল জ্যাকব।

 


এডিএস/

আর্কাইভ