• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কার সেঞ্চুরিতে নাকাল আয়ারল্যান্ড

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০১:৫৫ এএম

শ্রীলঙ্কার সেঞ্চুরিতে নাকাল আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক


দুই সেঞ্চুরিতে গল টেস্টে দারুণ সূচনা ছিল আয়ারল্যান্ডের। স্বস্তিদায়ক রান জমা করেছিল স্কোরবোর্ডে। কিন্তু স্বাগতিক শ্রীলঙ্কা যে ব্যাট হাতে এমনভাবে জবাব দেবে তা হয়তো তারা ভাবতে পারেনি। তাদের চার ব্যাটার সেঞ্চুরি করেছে। শুধু তাই নয়, দুই ব্যাটার নিজেদের সেঞ্চুরিকে ডাবলে পরিণত করেছেন। আর তাতেই আয়ারল্যান্ড বিশাল রানে চাপা পড়েছে। নিশান মাদুশকা ও কুশল মেন্ডিসের ডাবল সেঞ্চুরি, দিমুথ করুনারত্নের পর অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরিতে গল টেস্টে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৭০৪ রানের বিশাল স্কোর গড়েছে শ্রীলঙ্কা। ২১২ রানে এগিয়ে থেকে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকেরা, জবাবে ৫৪ রান তুলতেই ২ উইকেট হারিয়ে ফেলেছে আয়ারল্যান্ড। শেষ দিন ইনিংস হার এড়াতে আরও ১৫৮ রান করতে হবে তাদের। এ কাজটি করতে অধিনায়ক অ্যান্ডি বলবার্নির সঙ্গে অপরাজিত আছেন হ্যারি টেক্টর।

১ উইকেটে ৩৫৭ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিল শ্রীলঙ্কা, মাদুশকা ও মেন্ডিসের জুটি অবিচ্ছিন্ন ছিল ১২৯ রানে। প্রথম সেশনেও সে জুটি ভাঙতে পারেনি আয়ারল্যান্ড। মধ্যাহ্নবিরতির আগেই মাদুশকার ডাবল সেঞ্চুরি ও মেন্ডিসের সেঞ্চুরি হয়ে যায়।

দিনের প্রথম মাইলফলকটি ছিল মাদুশকার, প্রথম ওভারেই ১৫০ পূর্ণ করে ফেলেন। ৮৩ রানে অপরাজিত থেকে দিন শুরু করা মেন্ডিসের সেঞ্চুরি পেতে অবশ্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়। গ্রাহাম হিউমের বলে সিঙ্গেল নিয়ে মেন্ডিস মাইলফলকে যান ১৩১ বলে। ১ উইকেটে ৪৮৯ রানের স্কোর নিয়ে মধ্যাহ্নবিরতিতে যায় শ্রীলঙ্কা। তবে বিরতির আগেই ডাবল সেঞ্চুরি পেয়ে যান মাদুশকা, ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকেই ডাবলে পরিণত করলেন তিনি।

বিরতির পর অবশ্য বেশিক্ষণ টেকেননি মাদুশকা, দ্বিতীয় সেশনের তৃতীয় ওভারে অ্যান্ডি ম্যাকব্রাইনের বলে এলবিডব্লু হন তিনি। সে উইকেটও আয়ারল্যান্ড পায় রিভিউ নিয়ে, ইনিংসের ৬৯০তম বলে দেখা যায় প্রথম রিভিউ। ৩৩৯ বলে ২০৫ রানের ইনিংসে মাদুশকা ২২টি চারের সঙ্গে মারেন ১টি ছক্কা।

মাদুশকা ফেরার আগেই ১৫০ পেরিয়েছিলেন মেন্ডিস, ছুটতে থাকেন এরপর। মাঝে কার্টিস ক্যাম্ফারের ১ ওভারেই আসে ২২ রান, তিনটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন মেন্ডিস। সেই ওভারেই ১৮০ ও ১৯০ পেরিয়ে ডাবল সেঞ্চুরির কাছে চলে যান তিনি। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিটি পেতে এরপর বেশিক্ষণ অপেক্ষাও করতে হয়নি তাঁকে।

২৬৩ বলে ডাবল সেঞ্চুরির পর মেন্ডিস ২৮ বলেই তোলেন ৪৫ রান। হিউমকে তুলে মারতে গিয়ে লং অফে ম্যাথু হামফ্রিসের দারুণ ক্যাচে পরিণত হন ২৯১ বলে ২৪৫ রানের ইনিংস খেলে। ইনিংসে মেন্ডিস মারেন ১১টি ছক্কা, আর একটি হলেই ওয়াসিম আকরামের বিশ্ব রেকর্ড ছুঁয়ে ফেলতেন। দ্বিতীয় টেস্টে এসে প্রথম উইকেটের দেখা পান হিউম।  

ম্যাথুসকে সঙ্গ দিতে নেমেছিলেন দিনেশ চান্ডিমাল, যদিও রান আউট থেকে বাঁচতে ডাইভ দিতে গিয়ে কাঁধে চোট পেয়ে উঠে যেতে হয় তাঁকে চা-বিরতির পরপর। শ্রীলঙ্কাকে নিয়ে ছোটেন ম্যাথুস। ৭৭ বলে ফিফটি পূর্ণ করা সাবেক শ্রীলঙ্কা অধিনায়কের সেঞ্চুরি করতে লাগে ১১৪ বল। টেস্টে এ নিয়ে মাত্র তৃতীয়বার কোনো দলের প্রথম চার ব্যাটসম্যান একই ইনিংসে সেঞ্চুরি পেলেন। ম্যাথুসের সেঞ্চুরির পরপরই ইনিংস ঘোষণা করে দেন করুনারত্নে। শ্রীলঙ্কা তাদের ইতিহাসে সপ্তমবারের মতো ৭০০ রানের স্কোর ছুঁয়ে ফেলে আগেই।

১৫১ ওভার ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়ে নেমেই পরিশ্রান্তির ধাক্কাটা হজম করতে হয়।  আয়ারল্যান্ড জেমস ম্যাককলামকে হারায় পঞ্চম ওভারেই। কিছুক্ষণ পরেই ফিরে যান পিটার মুর। প্রবাত জয়াসুরিয়ার বলে এক্সটা কাভারে ম্যাথুসের ক্যাচ হন তিনি। টেস্টে এটি জয়াসুরিয়ার ৪৯তম উইকেট। আর একটি উইকেট পেলেই তিনি দ্রুততম শ্রীলঙ্কান বোলার হিসেবে ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়বেন এ স্পিনার।

আর্কাইভ