• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রিয়াল মাদ্রিদ বস বার্সেলোনার প্রশংসায় পঞ্চমুখ

প্রকাশিত: মে ২, ২০২৩, ০৪:৪৩ পিএম

রিয়াল মাদ্রিদ বস বার্সেলোনার প্রশংসায় পঞ্চমুখ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

যোগ্য দল হিসেবেই শিরোপার রেসে এগিয়ে আছে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বী হলেও, এ মৌসুমে তাদের খেলায় আমি মুগ্ধ। লা লিগার ম্যাচ পূর্ব এক সংবাদ সম্মেলনে এভাবেই জাভি এবং তার দলকে শুভকামনা জানিয়েছেন রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলোত্তি। তবে এখনও নিজেদের আশা ছেড়ে দিতে রাজি নন ইতালিয়ান কোচ।

চ্যাম্পিয়ন্স লিগে উড়তে থাকা দলটা বড্ড মলিন লা লিগায়। এক ম্যাচে জিতলেই, পরের ম্যাচে যেন মড়ক লাগে লস ব্লাঙ্কোদের। শেষ ৫ বছরে টানা চার ইউসিএল ট্রফি আছে যাদের শোকেসে, তাদের লা লিগা শিরোপার জায়গাটা ফাঁকা। দুটো আসরে নিজেদের শ্রেষ্ঠত্ব দেখাতে পারলেও, সেখানে নেই একক আধিপত্য।

এবারের অবস্থা তো আরও বেগতিক। লা লিগার শুরু থেকেই একের পর এক হোঁচটে জর্জরিত মাদ্রিদিস্তারা। টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে তাদের ব্যবধান এখন ১১ পয়েন্টের। এ অবস্থায় কার্যত শিরোপার রেসটা শেষই হয়ে গেছে কার্লোর জন্য। যদিও চরম আশাবাদীর মতো এখনো স্বপ্ন বাঁচিয়ে রেখেছেন অনেক সমর্থকরা।

তবে জিরোনার বিপক্ষে ৪ গোল খাওয়ার পর থেকেই হয়তো নিজেদের মনোভাবে কিছুটা বদল এসেছে রিয়ালের। প্রিমেরা লিগের দৌড়টা অসম্ভব জেনেই সম্ভবত বদলে গেছে তাদের কথার ধরনও। আলমেরিয়াকে বড় ব্যবধানে হারিয়েও খুব একটা আনন্দে নেই তারা। বরং, কার্লোর কণ্ঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের ভূয়সী প্রশংসা। শুধু তাই নয়, মৌসুমজুড়ে বার্সেলোনার খেলা এবং জাভির কৌশল নিয়েও মুগ্ধতা ঝরল কার্লোর কথায়।

রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি বলেন, ‍‍`আমি সবসময় প্রতিদ্বন্দ্বীদের মেরিট দিয়ে বিবেচনা করি। কারো নাম কিংবা প্রভাব আমার কাছে বিবেচ্য নয়। আমি এ মৌসুমে বার্সেলোনার খেলা দেখে অভিভূত হয়েছি। জাভি যেভাবে একটা দলকে গড়ে তুলেছে, সেটা অবশ্যই প্রশংসার যোগ্য। তারা আমাদের চেয়ে ১১ পয়েন্টে এগিয়ে। হয়তো শিরোপার রেসে আমরা আর তাদের ধরতেও পারব না। কিন্তু এটা নিয়ে আমি দুঃখিত নই। কারণ, বার্সা যোগ্য দল হিসেবেই রেসে এগিয়ে আছে। অন্তত এ মৌসুমে তারা এটা ডিজার্ভ করে।‍‍`

বাজারে গুঞ্জন আছে, হয়তো এ মৌসুমের শেষেই নতুন সেন্টার ফরোয়ার্ড কেনার রেসে নামবে রিয়াল মাদ্রিদ। করিম বেনজেমার ফর্মের ওপর আর বেশি আস্থা রাখতে পারছেন না মাদ্রিদ কর্তৃপক্ষ। তাই তো মতুন ফরোয়ার্ডের পেছনে দৌড়ানোর পরিকল্পনা তাদের। যদিও বিষয়টিকে এভাবে দেখতে নারাজ রিয়াল বস আনচেলোত্তি। তার পরিষ্কার কথা, বেঞ্জুর ওপর আস্থা হারানোর প্রশ্নই আসে না।

আনচেলোত্তি বলেন, ‍‍`বেনজেমার ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। তবে, আপনাদের বুঝতে হবে তার বয়স কত? সে সবসময় এই ছন্দে থাকবে না। তাই আমাদের বিকল্প নিয়ে এখন থেকেই পরিকল্পনা সাজাতে হবে। রিয়াল সেটাই করছে। তবে আমাদের কিছু জিনিস তো প্রস্তুত আছেই। রদ্রিগো, ভিনিসিউস, অ্যাসেনসিওরা এখন দলের জয়ে অবদান রাখছে। আগামী মৌসুম থেকে হয়তো তারাই হবে আমাদের ফুটবলার। আমার মনে হয় রিয়ালের ফরোয়ার্ড লাইন নিয়ে দুশ্চিন্তার কিছুই নেই।‍‍`

ভবিষ্যতটা ঠিকঠাক নেই কার্লোরও। ব্রাজিলকে নিয়ে গুঞ্জনটা আপাতত বন্ধ করা গেলেও, দীর্ঘ সময়ের জন্য রিয়ালে যে জায়গা হবে না সেটা তো জানেন ইতালিয়ান কোচও। তবে তিনি আশা ছাড়তে রাজি নন। জানিয়ে দিলেন থাকতে চান বার্নাব্যুতেই।

 

জেকেএস/

আর্কাইভ