• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আয়ারল্যান্ড সিরিজের আগেই র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে সাকিব

প্রকাশিত: মে ৪, ২০২৩, ০১:২০ এএম

আয়ারল্যান্ড সিরিজের আগেই র‌্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে সাকিব

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এই সিরিজকে সামনে রেখে আগামী ৫ মে একমাত্র প্রস্তুতি ম্যাচের আগে যুক্তরাষ্ট্র থেকে লন্ডনের চেমসফোর্ডে দলের সঙ্গে যুক্ত হবেন সাকিব আল হাসান। তবে তার আগেই সুখবর পেলেন বিশ্বসেরা এই টাইগার অলরাউন্ডার।

বুধবার (৩ মে) সাপ্তাহিক হালনাগাদকৃত র‍্যাঙ্কিং প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। যেখানে ওয়ানডে বোলিং র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে সাকিবের। দশম স্থান থেকে একধাপ এগিয়ে সাকিব এখন অবস্থান করছেন নবম স্থানে। তার রেটিং পয়েন্ট ৬৩৬।

এই তালিকায় অবনমন হয়েছে পাকিস্তানি তারকা পেসার শাহীন শাহ আফ্রিদির। দুই ধাপ পিছিয়ে শাহীন রয়েছেন দশম স্থানে। যথারীতি শীর্ষে রয়েছেন অজি পেসার জস হ্যাজলউড। দুইয়ে ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। এদিকে, নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্টকে পিছনে ফেলে তিনে উঠে এসেছেন মিচেল স্টার্ক।

এই ফরম্যাটে অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে অবস্থান সাকিব আল হাসান। আর ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন পাক ওপেনার ফখর জামান। নিউজিল্যান্ডের বিপক্ষে পরপর দুই ওয়ানডেতে সেঞ্চুরি করে পাকিস্তানের জয়ের নায়ক ব্যাটারদের তালিকায় ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন।

রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডেতে ২৮৯ রানের লক্ষ্য তাড়ায় ১ ছক্কা ও ১৩ চারে ১১৭ রানের ইনিংস খেলেন ফখর। দ্বিতীয় ম্যাচে আরও দারুণভাবে নিজেকে মেলে ধরেন এই বাঁহাতি। ৩৩৭ রানের লক্ষ্যে খেলেন ১৮০ রানের অপরাজিত ইনিংস। দুই ম্যাচেই জেতেন ম্যাচ সেরার পুরস্কার। এবার সেটিরই ছাপ দেখা গেল র‌্যাঙ্কিংয়ে।

 

জেকেএস/

আর্কাইভ