• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

শীর্ষস্থান হারাল পাকিস্তান

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৪:৩৩ পিএম

শীর্ষস্থান হারাল পাকিস্তান

ক্রীড়া ডেস্ক

ওয়ানডে ক্রিকেট ইতিহাসের র‌্যাংকিংয়ে বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান ক্রিকেট দল প্রথমবারের মতো শীর্ষে উঠে এসেছিল। ক্রিকেট ইতিহাসে ষষ্ঠ দল হিসেবে তারা এই কীর্তি অর্জন করে। কিন্তু দুইদিন যেতে না যেতেই তারা শীর্ষস্থানচ্যুত হয়েছে। যে ভারত ও অস্ট্রেলিয়াকে হটিয়ে তারা শীর্ষে উঠে এসেছিল সেই ভারত ও অস্ট্রেলিয়া তাদেরকে স্থানচ্যুত করেছে। বর্তমানে অস্ট্রেলিয়া ও ভারত ১১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। পাকিস্তানের পয়েন্ট ১১২।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজের প্রথম চার ম্যাচ জিতে পাকিস্তান র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছিল। শীর্ষস্থান ধরে রাখার জন্য তাদেরকে পঞ্চম ও শেষ ম্যাচ জয়ের দরকার ছিল। কিন্তু তারা শেষ ম্যাচ জিততে পারেনি। ফলে শীর্ষস্থান ধরে রাখাও সম্ভব হয়নি।

২০০২ সালের অক্টোবর থেকে মাসিক রেটিং পয়েন্ট অনুসারে ওয়ানডের র‌্যাংকিং হয়ে আসছে। এই দুই দশকের বেশি সময়ের মধ্যে পাকিস্তান এবারই শীর্ষে উঠে এসেছিল। অস্ট্রেলিয়া ও ভারতের সমান পয়েন্ট ১১৩ থাকলেও ভগ্নাংশে এগিয়ে থাকায় তারা শীর্ষস্থান পেয়েছিল। কিন্তু একটা হার তাদেরকে শুধু শীর্ষস্থান থেকে ছিটকে দেয়নি ঠেলে দিয়েছে সেই তৃতীয় স্থানে।

আইসিসি বর্তমানে ১ থেকে ২০ পর্যন্ত র‌্যাংকিং করে থাকে। ২০০২ সালে মাসিক রেটিং চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত পূর্ণাঙ্গ সদস্যদেশের ছয়টি দেশ কখনো শীর্ষে উঠতে পারেনি। এ তালিকায় থাকা দেশগুলো হচ্ছে-বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড। বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থানে ছিল ২০১৭ সালের মে মাসে। সে সময় বাংলাদেশ ষষ্ঠ স্থানে উঠে এসেছিল।

আর্কাইভ