• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

১৮৩ কোটি টাকা জরিমানার মুখে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা

প্রকাশিত: মে ১২, ২০২৩, ০৩:০১ এএম

১৮৩ কোটি টাকা জরিমানার মুখে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

অনিয়মের অভিযোগে বড় ধরনের শাস্তির মুখে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। তাদের ১ কোটি ৫৭ লাখ ইউরো জরিমানা করতে পারে দেশটির কর কর্তৃপক্ষ। বাংলাদেশি টাকায় যার অঙ্ক ১৮৩ কোটিরও বেশি। মার্কার বরাত দিয়ে এ খবর দিয়েছে স্পেনভিত্তিক ফুটবল বিষয়ক সংবাদমাধ্যম ফুটবল এস্পানা।

ফুটবল এস্পানার মতে, বার্সা স্পেনের কর কর্তৃপক্ষকে তাদের আয়-ব্যয়ের সঠিক হিসাব দিতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি দুজন প্লেয়ার ক্লাব ছাড়ার পর তাদের থেকে কর্তনকৃত অর্থের বিষয়েও সঠিক তথ্য দিতে পারেনি কাতালান ক্লাবটি।

এর আগে বার্সেলোনার বিরুদ্ধে রেফারিদের অর্থ দেয়ার অভিযোগ উঠেছিল। অভিযোগ বলা হয়, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভকে’ বার্সেলোনা অর্থ দেয় বলে জানতে পারে স্পেনের প্রসিকিউটর অফিস।

তাদের প্রতিবেদনে আরও বলা হয়, ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো ওই কোম্পানিকে দেয় বার্সেলোনা। কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয় এবং নেগরেইরা ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদ করে প্রসিকিউটর অফিস। সেই জিজ্ঞাসাবাদের পরই অভিযোগ দায়ের করে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এ অভিযোগ উঠায় বার্সার চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়। তবে উয়েফা তদন্ত করে কোনো প্রমাণ না পাওয়ায় স্বস্তি মেলে কাতালান শিবিরে। তবে ডিসিপ্লিনারি কমিটি পরবর্তী সময়ে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলেও জানায় উয়েফা। এ ছাড়াও নেগ্রেইরার কোম্পানিকে অর্থ প্রদান করা হলে তাতে অবৈধ সুযোগ-সুবিধা নেয়ার কোনো তথ্য মেলেনি উয়েফার তদন্তে।

 

জেকেএস/

আর্কাইভ