• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ে ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ

প্রকাশিত: মে ১৩, ২০২৩, ০৬:১৫ পিএম

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ে ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আয়ারল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ২৩ ম্যাচে ১৪ জয়ে ১৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে উঠে এসেছে টাইগাররা। ১৩৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে ভারত।

ওয়ানডে সুপার লিগের নিয়ম অনুযায়ী একটি জয়ের জন্য ১০ এবং টাই, অমীমাংসিত কিংবা ম্যাচ পরিত্যক্ত হলে প্রতিটি দল ৫ পয়েন্ট করে পায়। আইরিশদের বিপক্ষে সিরিজের আগে বাংলাদেশের নামের পাশে ছিল ১৩০ পয়েন্ট, ভারত তখন ছিল তিন নম্বরে। সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হলে বাংলাদেশের নামের পাশে যোগ হয় ৫ পয়েন্ট, সর্বমোট ১৩৫। রানরেটে এগিয়ে থাকায় ভারত তখনও তিন নম্বরে ছিল। তবে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জয় দিয়ে ভারতকে পেছনে ঠেলে তিন নম্বরে উঠে এসেছে তামিম ইকবাল বাহিনী। দুদলের রানরেটই এখন সমান।

বাংলাদেশের সামনে আছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। ২৪ ম্যাচে ১৬ জয়ে কিউইদের পয়েন্ট ১৭৫। সমানসংখ্যক ম্যাচে ইংলিশদের পয়েন্ট ১৫৫, রানরেট ০.৯১৪। অর্থাৎ সিরিজের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে পারলে দুইয়ে চলে আসার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে।

টেবিলের পরের স্থানগুলোতে আছে পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। এদের মধ্যে ১৩০ পয়েন্ট নিয়ে পাকিস্তান পাঁচে, ১২০ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া ছয়ে, ১১৫ পয়েন্ট নিয়ে আফগানিস্তান সাতে ও ৯৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা আট নম্বরে আছে। টেবিলের প্রথম ৮টি দল বিশ্বকাপের টিকিট পেয়েছে। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসকে খেলতে হবে বিশ্বকাপের বাছাই পর্বে।

 

জেকেএস/

আর্কাইভ