• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রথম ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়তে চলেছেন ধোনি

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৮:২৮ পিএম

প্রথম ক্রিকেটার হিসেবে যে রেকর্ড গড়তে চলেছেন ধোনি

ক্রীড়া ডেস্ক

মহেন্দ্র সিং ধোনি। গুজরাট টাইটান্সের বিপক্ষে রোববার (২৮ মে) আইপিএলের ফাইনালে খেলতে নামলেই অনন্য একটি রেকর্ড গড়বেন চেন্নাই সুপার কিংসের এই তারকা। মাঠে নামলেই প্রথম খেলোয়াড় হিসেবে আইপিএলে ২৫০ ম্যাচ খেলা হবে তার।

২০০৮ সাল থেকে আইপিএলে ধোনি এখন পর্যন্ত ২৪৯টি ম্যাচ খেলেছেন। গুজরাটের বিপক্ষে মাঠে নামলেই সংখ্যাটি হয়ে যাবে ২৫০। তার সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী রোহিত শর্মা। মুম্বাই ইন্ডিয়ান্স ক্যাপ্টেন এখন পর্যন্ত খেলেছেন ২৪৩ ম্যাচ। এছাড়া দিনেশ কার্তিক ২৪২, বিরাট কোহলি ২৩৭ ও রবীন্দ্র জাদেজা ২২৫টি ম্যাচ খেলেছেন।

বাংলাদেশ সময় রাত ৮টায় অনুষ্ঠিত হবে ১৬তম আইপিএলের ফাইনাল। এ আসরে চেন্নাই চ্যাম্পিয়ন হলে ধোনি জিতবেন নিজের পঞ্চম আইপিএল ট্রপি। তাহলে তিনি হবেন টুর্নামেন্টটির ইতিহাসে দ্বিতীয় সফল অধিনায়ক। যে রেকর্ডটি এখন কেবল মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার দখলে।


ধোনি এখন পর্যন্ত আইপিএলের সব কটি আসরেই অংশ নিয়েছেন। ২০০৮ সালে চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব শুরু করে খেলেন ২০১৫ সাল পর্যন্ত। এরপর চেন্নাই নিষেধাজ্ঞায় পড়লে ২০১৬ এবং ২০১৭ সালে রাইজিং পুনে সুপার জায়ান্টসের হয়ে খেলেন ধোনি। ২০১৮ সালে চেন্নাই টুর্নামেন্টে ফিরলে আবার ধোনি অধিনায়ক হন।

২০২২ সালের আসর শুরু হওয়ার আগে চেন্নাইয়ের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন ধোনি। রবীন্দ্র জাদেজার হাতে উঠেছিল সেই দায়িত্ব। কিন্তু বাজে পারফরম্যান্সের কারণে জাদেজা পদত্যাগ করলে আবার ধোনি নেতৃত্বের ভূমিকায় ফেরেন।


এডিএস/

আর্কাইভ