• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সাফের আগে বিভাজনের সুর

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৮:৪৫ পিএম

সাফের আগে বিভাজনের সুর

ক্রীড়া ডেস্ক

সাফ চ্যাম্পিয়নশিপের আগে বিভাজনের সুর দেখা দিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে জামাল ভূঁইয়া দাবি করেছেন একক কর্তৃত্বে দল নির্বাচন করেছেন প্রধান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।

আগামী ২১ জুন থেকে ভারতে অনুষ্ঠিত হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। তবে তার আগে বাংলাদেশ দলের এমন পরিস্থিতি নিশ্চিতভাবেই ভালো ফল বয়ে আনবে না বলে মনে করেন সমর্থকেরা।

বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘উনি (কোচ) নির্বাচন করেছেন। অনেকে অনেক প্রশ্ন করছেন। কিন্তু সেগুলো তো সব উনার নির্বাচন করা।’

জমালের কথায় স্পষ্ট, জাতীয় দল নির্বাচনে কতটা কর্তৃত্ব চলে হেড কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার। দায়িত্ব নিয়ে লাল সবুজে আহামরি সফলতা পেয়েছেন স্প্যানিশ কোচ, বিষয়টা তেমন নয়। বরং তার ব্যর্থতার পাল্লাই ভারি। তারপরও বেশ হাকডাক তার।

লিগ শেষ হওয়ার পর ৩০ দল নিয়ে ক্যাম্প শুরু করে বাংলাদেশ। নতুন-পুরোনোদের মিশেলে তৈরি হয় প্রস্তুতি। সে পর্যন্ত সবই ঠিক ছিল। তবে দৃশ্যপট বদলে যায় চূড়ান্ত স্কোয়াড ঘোষণার পর। তার ২৩ সদস্যের দলে এমন অনেক মুখ আছে, যারা বিপিএলে বিবর্ণ থেকেও সুযোগ পেয়েছেন দলে।

জাতীয় দলের সব ক্যাম্পেইনেই এলিটা কিংসলের অন্তর্ভুক্তি নিয়ে তৈরি হয় বিতর্ক। এবারও হয়েছে, তবে খানিকটা কম। লিগে দেশিদের মধ্যে সর্বোচ্চ স্কোরার হলেও তার ফিটনেস যথেষ্ট প্রশ্নবিদ্ধ। তবে মোহামেডানের যে দলটা ইতিহাস তৈরি করে ফেডারেশন কাপ জিতলো, সেখান থেকে কয়েকজন জাতীয় দলে খেলার সুযোগ পেতে পারতেন। 
ছবি: সংগৃহীত
সংবাদ সম্মেলনে জামাল ভূঁইয়ার সঙ্গে হ্যাভিয়ের ক্যাবরেরা।  ফাইল ছবি 


বাংলাদেশ ফুটবল দলের ম্যানেজার আমের খান বলেন,

অধিনায়ক তো থাকেন দল নির্বাচনের ক্ষেত্রে। তবে কোচরা তো সরাসরি অধিনায়ক থেকে পরামর্শ নেন না। হয়তো কথাবার্তার মাধ্যমে কোচ বিষয়গুলো বুঝতে পারেন। কিন্তু যে দলটি তৈরি করা হয়, সেটি কোচিং স্টাফরা মিলে তৈরি করে। তবে যারা বাদ পড়েছে তারা খারাপ খেলোয়াড় না।

ক্যাবরেরার সাফের দল নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে সমালোচনা। সবচেয়ে বেশি আপত্তি উঠেছে ফরোয়ার্ড লাইন নিয়ে। যে জায়গায় সবেচেয়ে বেশি নড়বড়ে বাংলাদেশ। দলে স্প্যানিশ কোচের এমন কাণ্ড চললেও যেন দেখার কেউ নেই।

বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন বলেন,
আমি কখনও দল নির্বাচনের বিষয়ে কথা বলব না। সেই দায়িত্ব দেয়া হয়েছে দলের প্রধান কোচকে। তিনিই সিদ্ধান্ত নেবেন। আমি এই জায়গা থেকে কিছুই বলতে পারি না। সর্বোচ্চ হলে আমি পাশ থেকে আলোচনা করতে পারি। কিন্তু এর বেশি নয়।

তবে দিন শেষে সাফে এই দল নিয়েই যদি সফল হন হাভিয়ের তবে মুছে যাবে সব সমালোচনা। বেঙ্গালুরুতে সে অপেক্ষাতেই থাকবে লাল-সবুজ সমর্থকরা।


এডিএস/

আর্কাইভ