• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রশিদ ছাড়াও ম্যাচ জেতানোর খেলোয়াড় আছে: আফগান অধিনায়ক

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৯:৫৬ পিএম

রশিদ ছাড়াও ম্যাচ জেতানোর খেলোয়াড় আছে: আফগান অধিনায়ক

ক্রীড়া ডেস্ক

প্রতিপক্ষ দলের জন্য বরাবরই এক আতঙ্কের নাম রশিদ খান। ২০১৯ সালে বাংলাদেশের বিপক্ষে খেলা টেস্টে তার বোলিং নৈপুণ্যে জিতেছিল আফগানিস্তান।

তবে এবারের সাদা পোশাকের লড়াইয়ে এ স্পিন জাদুকর না থাকলেও সমস্যা দেখছেন না আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। তার মতে, ম্যাচ জেতানোর মতো তাদের আরও অনেক খেলোয়াড় আছে।

আগামী ১৪ জুন মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। তার আগে সোমবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে ম্যাচ নিয়ে পরিকল্পনার কথা জানিয়েছেন আফগান অধিনায়ক শহীদি। সেখানে দলের শক্তিমত্তা নিয়ে কথা বলতে গিয়ে প্রসঙ্গ উঠেছিল রশিদের। কয়েক বছর ধরে যিনি আফগান ক্রিকেটের বড় ব্র্যান্ড। তার অন্তর্ভুক্তিতে যেকোনো দলকে হারানোর সক্ষমতা রাখে আফগানরা। চার বছর আগে সাদা পোশাকের লড়াইয়ে তার বোলিং তোপে নাস্তানাবুদ হয়ে ২২৪ রানের বড় ব্যবধানে হেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এবার তার না থাকা কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে টাইগার শিবিরে।
 
তবে শহীদি বলছেন, রশিদ না থাকায় কিছুটা চ্যালেঞ্জিং হলেও দলের জয়ে অবদান রাখতে পারেন এমন খেলোয়াড় আছে তাদের স্কোয়াডে। ইনজুরির কারণে বাংলাদেশ দলে সাকিব আল হাসানের না থাকাকেও দেখছেন সুযোগ হিসেবে।


সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘একটু চ্যালেঞ্জিং (রশিদকে ছাড়া) তো হবেই। সবাই জানে সে আমাদের অন্যতম প্রধান বোলার। টেস্টে অতীতে সে অনেক ভালো করেছে। তবে আমাদের অন্য বোলার আছে, অন্য অপশন আছে। তারাও ভালো খেলবে। সাকিবও বিশ্রামে, রশিদও বিশ্রামে। তবে আগে যেটা বললাম, আমাদের আরও ভালো বোলার আছে, ম্যাচ জেতানোর মতো খেলোয়াড় আছে। আজ উইকেট দেখলাম, ঘাস আছে। আমাদের ভালো পেসার আছে, স্পিনারও আছে। আমরা আমাদের শক্তি অনুযায়ী খেলব। সবকিছুর জন্যই প্রস্তুত আছি।’

সীমিত ওভারের ক্রিকেটে বেশ ভালোভাবেই দাপিয়ে বেড়াচ্ছে আফগানিস্তান। তবে ক্রিকেটে মর্যাদাপূর্ণ সংস্করণ টেস্টে খুব একটা খেলার সুযোগ পায় না তারা। টেস্ট স্বীকৃতি পাওয়ার পর ২০১৮ সালে প্রথম ম্যাচ খেলেছিল তারা। এরপর গত পাঁচ বছরে খেলা হয়েছে মাত্র ৬ টেস্ট। সবশেষ ম্যাচ খেলা হয়েছে দুই বছরের বেশি সময় আগে জিম্বাবুয়ের বিপক্ষে। তাই বহুদিন পর খেলতে নামা সাদা পোশাকের ম্যাচটিকে ঘিরে অনেক প্রত্যাশা শহীদির।

তিনি বলেন, ‘আমাদের প্রত্যাশা অনেক বেশি। আমরা এখানে ভালো ক্রিকেট খেলতে এসেছি, ম্যাচটাও জিততে চাই। অনেক দিন ধরে আমরা টেস্ট খেলি না। সবশেষ খেলেছি জিম্বাবুয়েতে সেটাও ৩ বছর আগে। অবশ্য আমরা ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট খেলি, অনেক খেলোয়াড় খেলে সেখানে। এই টেস্টের জন্যও আমাদের প্রস্তুতি ভালো। নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করব।’
 
২০১৯ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে খেলা এক মাত্র টেস্টে পাওয়া জয় থেকে অনুপ্রেরণা নিতে চান শহীদি। বলেন, ‘এখানে একটা টেস্ট খেলেছি, সেটাই জিতেছি। আমরা সেখান থেকেই শুরু করতে চাই। আমরা ইতিবাচক মানসিকতা নিয়ে খেলব, গত ম্যাচ থেকে প্রেরণা নেব।’


এডিএস/

আর্কাইভ