• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মেজর লিগ নিয়ে মেসির জন্য বেলের বার্তা

প্রকাশিত: জুন ২২, ২০২৩, ০৯:০০ পিএম

মেজর লিগ নিয়ে মেসির জন্য বেলের বার্তা

ক্রীড়া ডেস্ক

ক্যারিয়ারের শেষ সময়টা উপভোগ করতে চান লিওনেল মেসি। তাই ঘাঁটি গাড়ছেন যুক্তরাষ্ট্রে। ইউরোপের ক্লাব ফুটবলের প্রতিদ্বন্দ্বিতা আর চাপের বাইরে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে ফুটবলটা উপভোগ করতে চান সব জিতে ক্যারিয়ারের পূর্ণতা দেওয়া আর্জেন্টাইন মহাতারকা।

চাইলেই ইউরোপের কোনো ক্লাবে খেলতে পারতেন। পারতেন সৌদি আরবের টাকার বস্তা ঘরে তুলতেও। কিন্তু মেসি বেছে নিয়েছেন যুক্তরাষ্ট্রকে। যেখানে ফুটবল নামটাই অপরিচিত। খেলাটাকে ওরা চেনে সকার নামে। সেই লিগে মেসি খেলতে গিয়েছেন সাবেক ক্লাব বার্সেলোনার আগ্রহ উপেক্ষা করে। তাইতো মেসিকে অভিনন্দন জানাতে গিয়ে খোঁচাও দিয়েছিল বার্সা। তারা বলেছিল, ‍‍`তুলনামূলক কম চাপের‍‍` লিগে খেলতে যাচ্ছেন তিনি।

মেসি নিজেই জানিয়েছেন, ফুটবলে তার আর জেতার কিছু নেই। বয়সটাও ৩৬ ছুঁই ছুঁই। এ সময়ে এসে চাপ নিতে না চাওয়া খারাপ কিছুও না। বরং অতীত ও বর্তমানের অনেক রথী মহারথীর দেখানো পথটাই বরং মেসি ধরছেন। মেসির আগে যারা মেজর লিগ সকারে খেলেছেন তাদের মধ্যে নাম আছে ওয়েলশের কিংবদন্তি গ্যারেথ বেলেরও। রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যামের হয়ে মাঠ মাতানো এই খেলোয়াড় ক্যারিয়ারের শেষ সময়টা কাটিয়েছেন মেজর লিগের দল লস অ্যাঞ্জেলস এফসিতে।

২০২২ সালে লস অ্যাঞ্জেলস এফসিতে যোগ দিয়ে প্রথম মৌসুমটা দারুণ কাটিয়েছিলেন বেল। ক্লাবটিকে উপহার দিয়েছিলেন তাদের ইতিহাসের প্রথম মেজর লিগ শিরোপা। তার কাছেই বিটি স্পোর্টস জানতে চেয়েছিল মেজর লিগের বিভিন্ন দিক নিয়ে। সেখানেই তিনি জানিয়েছেন নিজের মতামত।

সাবেক ওয়েলশ তারকা মেজর লিগ সকার নিয়ে যা বলেছেন তা খুব একটা সুখকর নয় লিগে খেলা ফুটবলারদের জন্য। লিওনেল মেসি ও তার ভক্তদের জন্যও বেলের কথাগুলো একটু হলেও কাঁটার মতো বিঁধতে পারে।


মেজর লিগকে বেল বলছেন ‍‍`নিরুত্তাপ‍‍`। এই লিগের পরিবেশকেও অন্যান্য লিগের চেয়ে সাদামাটা বলছেন তিনি।

Gareth Bale has offered some words of advice to Lionel Messi ahead of his anticipated move to Inter Miami stating that the MLS “accept losing a lot better.”

More from @nnamdionye https://t.co/SBcMJOkVer— The Athletic | Football (@TheAthleticFC) June 21, 2023

বেলের ভাষায়, ‍‍`এটা ভালো। এখানে প্রচুর নিরুত্তাপ থাকা যায়। আপনি যদি মাদ্রিদে হারেন মনে হবে পৃথিবী ধ্বংস হয়ে গেছে। আপনাকে ক্রুশবিদ্ধ করা হবে, আপনি ম্যাচ হেরে সেখানে বাড়ি ফিরবেন চাপ নিয়ে। মন খারাপের অনুভূতি নিয়ে। তারা (মেজর লিগে) হারটা অনেক বেশি মেনে নিতে জানে। এখানে হারলে কোনো খারাপ পরিণতি নেই। এখানে আপনি অবনমিত হবেন না, শুধুই একটা ম্যাচ হারবেন এবং পরেরটি খেলতে নামবেন। ওখানকার চেয়ে এখানে হারটা অনেক দয়ার চোখে দেখা হয়।‍‍`

পৃথিবীর অন্যান্য লিগে অবনমনের বিষয়টি থাকলেও মেজর লিগে সেটি নেই। তাই একটি দল সব ম্যাচ হেরে গেলেও তাদের নিচু স্তরের লিগে নেমে যাওয়ার ভয় থাকে না, যা অনেকটাই প্রতিযোগিতা কমিয়ে দেয়।

তবে বেল মেজর লিগে জয় উদ্‌যাপনের দিকটির দিলখোলা প্রশংসা করেছেন। তিনি বলেন, ‍‍`তারা হারাটাকে খুব খারাপভাবে নেয় না কিন্তু প্রত্যেকটা খেলা জেতার পর এমনভাবে উদ্‌যাপন করে, যেন চ্যাম্পিয়নশিপ জিতে ফেলেছে। তাই, আপনি সেটা অবশ্যই উপভোগ করবেন।‍‍`

বেলের শেষ কথাগুলো হয়তো মেসির জন্যই। মেসি তো এমন একটা জীবনের খোঁজেই আছেন এখন, যেখানে উদ্‌যাপনই শেষ কথা।


এডিএস/

আর্কাইভ