• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

৪৭ রানে শেষ ইংল্যান্ডের ৬ উইকেট, লিড অজিদের

প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০১:১৯ এএম

৪৭ রানে শেষ ইংল্যান্ডের ৬ উইকেট, লিড অজিদের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আগের দিন অস্ট্রেলিয়া শেষ পাঁচ উইকেট হারিয়েছিল ৭৭ রান যোগ তুলতেই। তৃতীয় দিনে প্রথম সেশনে ইংল্যান্ড ৬ উইকেট হারাল মাত্র ৪৭ রান তুলতে। তাতে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে সফরকারী অস্ট্রেলিয়া লিড পেয়েছে ৯১ রানের।

অ্যাশেজের প্রথম টেস্টে ২ উইকেটে জয় পাওয়া অস্ট্রেলিয়াকে লর্ডসে নামার আগেই হুমকি দিয়েছিল ইংল্যান্ড। এই টেস্টে দেড়শ রানের ব্যবধানে অজিদের হারাবে তারা। তবে মাঠের খেলায় তার লক্ষণ দেখা যাচ্ছে না। লর্ডসে দ্বিতীয় দিনে অজিদের দ্রুতই ফিরিয়ে ব্যাট করতে নেমে দ্রুত রান তুলছিল ইংল্যান্ড। তাতে দিন শেষ করেছিল ৪ উইকেট হারিয়ে ২৭৪ রান তুলে। যেভাবে ইংলিশরা রান তুলছিল তাতে মনে হচ্ছিল লিড নিলেও নিতে পারে বেন স্টোকসের দল।

কিন্তু তৃতীয় দিনে শুক্রবার (৩০ জুন) মাত্র পাঁচ রান যোগ হতেই বিদায় নেন অধিনায়ক বেন স্টোকস। ইংলিশ অধিনায়ক এজবাস্টনের মতো লর্ডসেও ব্যর্থ। মাত্র ১৭ রান করে স্টার্কের শিকার এ পরিণত হন তিনি। এরপর জনই বেয়ারস্টোর সঙ্গে চোত একটা জুটি গড়েন আগের দিনের আরেক অপরাজিত ব্যাটার হ্যারি ব্রুক। তবে অর্ধশত পূরণ করেই তিনিও প্যাভিলিয়নের পথ ধরেন। ৬৮ বলে ঠিক ৫০ রানেই স্টার্কের তৃতীয় শিকারে পরিণত হন তিনি। ইংলিশদের দলীয় সংগ্রহ তখন ২৯৩ রান।

এদিন উইকেটে কিছুটা টার্ন থাকলেও চোট পাওয়ায় নাথান লায়নকে ব্যবহার করতে পারছিলেন না অজি অধিনায়ক। বাধ্য হয়ে অনিয়মিত বোলার ট্রাভিস হেডের শরণাপন্ন হন কামিন্স। ফলও পান। জোড়া উইকেট শিকার করে ইংলিশদের ধ্বসিয়ে দেন হেড। ওলে রবিনসনকে ৯ রান ও স্টুয়ার্ট ব্রডকে ১২ রানে একই ওভারে ফেরান তিনি। আর এর আগে বেয়ারস্টোকে ১৬ রানে ফেরান হ্যাজেলউড। তাতে ৬ উইকেটে ২৯৩ রান থেকে ৩২৪ রান তুলতেই ৯ উইকেট চলে যায় ইংল্যান্ডের। পরের ওভারে আর এক রান যোগ হতেই শেষ উইকেট হিসেবে বিদায় নেন জস টং।

অস্ট্রেলিয়ার পক্ষে প্রথম ইনিংসে ৮৮ রানে ৩ উইকেট নিয়ে সফলতম বোলার মিচেল স্টার্ক। এছাড়া ২টি করে উইকেট শিকার করেন জস হ্যাজেলউড ও ট্রাভিস হেড। বাকি ৩ উইকেট ভাগাভাগি করেন প্যাত কামিন্স, ক্যামেরন গ্রিন ও নাথান লায়ন।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এই রিপোর্ট লেখা পর্যন্ত বিনা উইকেটে সংগ্রহ করেছে ২৫ রান। ১৯ রানে ব্যাট করছেন উসমান খাজা। তার সঙ্গী ডেভিড ওয়ার্নারের সংগ্রহ ৬।

 

জেকেএস/

আর্কাইভ