• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নারী বিশ্বকাপ ফুটবলে জয়ে শুরু ব্রাজিলের

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০১:৫৭ এএম

নারী বিশ্বকাপ ফুটবলে জয়ে শুরু ব্রাজিলের

ক্রীড়া ডেস্ক

নারী ফুটবল বিশ্বকাপে বরাবরই শক্তিশালী দল ব্রাজিল। এবারের বিশ্বকাপ ফুটবলে নিজেদের প্রথম ম্যাচে তা প্রমাণও দিয়েছে তারা। দুর্দান্ত এক শুরু করেছে ব্রাজিল নারী দল। আরি বোর্হেসের হ্যাটট্রিকে পানামে রীতিমতো বিধ্বস্ত করে উড়ন্ত সূচনা পেয়েছে ব্রাজিল।  

সোমবার অস্ট্রেলিয়ার হিন্ডমার্শ স্টেডিয়ামে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল। যেখানে পানামার জালে ৪ গোল দিয়ে বড় জয়ে পেয়েছে সেলেসাওরা।

পানামার বিপক্ষে পুরো ম্যাচে ছিল সেলেসাওদের আধিপত্য। ৭৪ শতাংশ বল দখলে রেখে গোলের উদ্দেশে ৩২টি শট নেয় তারা। যার মধ্যে ১০টিই ছিল গোলমুখে। বিপরীতে পানামার নেয়া ৬ শটের ২টি ছিল গোলমুখে। তবে তারা একটি বলও জালে জড়াতে পারেনি।

ব্রাজিল নিজেদের প্রথম সাফল্য পায় ম্যাচ শুরুর ১৯ মিনিটেই। বাঁ প্রান্ত থেকে দেবিনহার ক্রস ছয় গজ বক্সের ভেতর থেকে হেডের সাহায্যে জালে জড়ান বোর্গেস। বিরতির আগে তার গোলেই ব্যবধান দ্বিগুণ করে সেলেসাওরা। এবার অবশ্য তার হেড প্রথম চেষ্টায় ফিরিয়ে দিয়েছিল পানামার গোলরক্ষক ইয়েনিথ বেইলি। কিন্তু তিনি পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি। বল পেয়ে যান বোর্গেস। এবার আর ভুল করেননি এ ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

বোর্গেস শুধু নিজে গোল করেই ক্ষান্ত হননি। গোল করিয়েছেন সতীর্থকে দিয়েও। ৪৮ মিনিটে তার অ্যাসিস্ট থেকে জ্যানেরেতো দলের স্কোর ৩-০ করেন। এর ২২ মিনিট পর আবারো ব্রাজিলকে গোল উৎসবে মাতান বোর্গেস।  বাঁ প্রান্ত থেকে গিয়েসের ক্রস নিঁখুত হেডে লক্ষ্যভেদ করেন ২৩ বছর বয়সী এ ফুটবলার। তাতে ব্রাজিলের হয়ে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়েছেন তিনি। তার আগে ১৯৯৯ সালের বিশ্বকাপে ২৪ বছর বয়সে মেক্সিকোর বিপক্ষে ব্রাজিলের হয়ে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিকের রেকর্ড ছিল প্রেতিনহার।

শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে গেলেও আর জালের দেখা পায়নি ব্রাজিল। তাতে ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা। এ জয়ে ৩ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে অবস্থান ব্রাজিলের। গ্রুপের অন্য ম্যাচে ফ্রান্স-জ্যামাইকার ম্যাচ ড্র হওয়ায় ১ পয়েন্ট নিয়ে তারা আছে তালিকার দুইয়ে ও তিনে।

আর্কাইভ