• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ড্র কাল

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৩:১৭ এএম

বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ড্র কাল

ক্রীড়া ডেস্ক

২০২৬ সালে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে উত্তর আমেরিকার তিন দেশ কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোয়। আগামীকাল মালয়েশিয়ার কুয়ালালামপুরে এএফসি’র সদর দপ্তরে অনুষ্ঠিত হবে সেই বিশ্বকাপের এশিয়ান অঞ্চলের ড্র। সেখানেই নির্ধারিত হবে রাউন্ড-১ এর প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিপক্ষের নাম।  

২০২৬ বিশ্বকাপে ৪৮ দল অংশগ্রহণ করবে। এশিয়া অঞ্চল থেকে আটটি দল সরাসরি আরেকটি দল প্লে অফের মাধ্যমে সুযোগ পাবে। ৪৮ টি দল বিভিন্ন পর্যায়ের মাধ্যমে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। 

এশিয়ার ৪৫ দেশ বিশ্বকাপ বাছাইয়ের জন্য এন্ট্রি করেছে। ২০ জুলাই সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে সর্বনিন্ম ১৮ টি দল রাউন্ড-১ এ অংশগ্রহণ করবে। বাংলাদেশ এশিয়ার সর্বনিন্ম ১৮ দলের মধ্যে রয়েছে। ১২ ও ১৭ অক্টোবর হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে রাউন্ড-১ এর নয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এই নয় ম্যাচের জয়ী দল বাকি ২৭ দলের সঙ্গে যোগ দেবে। 

৩৬ দলকে নিয়ে রাউন্ড-২ এর ড্র হবে। নয় গ্রুপে চারটি করে দল থাকবে। ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জুন মাসের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে। নয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল তৃতীয় পর্বের জন্য উত্তীর্ণ হবে। রাউন্ড-২ এর ড্র’ও কাল একই সঙ্গে অনুষ্ঠিত হবে।

তৃতীয় পর্বে উত্তীর্ণ হওয়া ১৮ দলকে নিয়ে আবার ড্র হবে। সেবার ১৮ দল তিন গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। তিন গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ সরাসরি বিশ্বকাপ বাছাইয়ে খেলার যোগ্যতা অর্জন করবে। এশিয়ার অবশিষ্ট দুই সরাসরি কোটা চতুর্থ রাউন্ডে নিষ্পত্তি হবে এবং আরেকটি কোটার জন্য আন্তঃমহাদেশীয় প্লে অফ হবে।

এদিকে বিশ্বকাপ বাছাইয়ের সঙ্গে আগামীকালই আসন্ন এশিয়ান গেমসের নারী ও পুরুষ ফুটবলের ড্র সম্পাদন করবে এশিয়ান ফুটবল কনফেডারেশন। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন
 

 

বিএস/

আর্কাইভ