• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সাদা জার্সিতে প্রথম ম্যাচে বিধ্বস্ত বার্সেলোনা

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ১০:৪৩ পিএম

সাদা জার্সিতে প্রথম ম্যাচে বিধ্বস্ত বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক

সাদা শান্তির প্রতীক। কিন্তু বার্সেলোনার জন্য তা হলো না। ৪৪ বছর পর আজই প্রথম সাদা জার্সিতে মাঠে নেমেছিল বার্সেলোনা। আগামী মৌসুমে এটাই হবে তাদের ‘অ্যাওয়ে জার্সি।’ উপলক্ষ ছিল আরও একটি। যুক্তরাষ্ট্রে প্রাক মৌসুম সফরেও এটা ছিল বার্সার প্রথম ম্যাচ। কিন্তু শুরুটা মোটেও স্বস্তির বা শান্তির হলো না। লস অ্যাঞ্জেলসের সোফি স্টেডিয়ামে আর্সেনালের বিপক্ষে প্রীতি ম্যাচে বার্সেলোনা যে ৫ গোল হজম করেছে! জবাবে ৩ গোল করলেও ৫-৩ গোলের এই হারে ‘ক্লাসিকো’র আগে বার্সা কোচ জাভি হার্নান্দেজের কপালে চিন্তার ভাঁজ পড়াই স্বাভাবিক। অন্যদিকে দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় তুলে নেওয়ায় স্বস্তি পাবেন আর্সেনাল কোচ মিকেল আরতেতা।

জুভেন্টাসের খেলোয়াড়দের অসুস্থতাজনিত কারণে গত ২৩ জুলাই ইতালিয়ান সিরি ‘আ’র ক্লাবটির বিপক্ষে বার্সার প্রীতি ম্যাচটি বাতিল হয়। আজ সোফি স্টেডিয়ামে ৭০ হাজারের বেশি সমর্থকের সামনে বার্সাকে ভালো শুরু এনে দিয়েছিলেন রবার্ট লেভানডফস্কি।

৭ মিনিটেই গোল করে এগিয়ে দিয়েছিলেন জাভি হার্নান্দেজের দলকে। সেখান থেকে প্রথমার্ধ শেষে ২-২ গোলে সমতায় ছিল দুই দল। বিরতির পর বাজে রক্ষণে আরও ৩ গোল হজম করে কাতালান ক্লাবটি। দ্বিতীয়ার্ধে বার্সার হয়ে একমাত্র গোলটি ফেরান তোরেসের। প্রথমার্ধে লেভার পাশাপাশি গোল করেন রাফিনিয়া।

বুকায়ো সাকা পেনাল্টি মিস না করলে বার্সা আরও একটি গোল হজম করতে পারত। সেটি ১৩ মিনিটের মধ্যে দুই দল ১-১ গোলে সমতায় ফেরার পর। লেভার গোলের ৬ মিনিট পর বার্সার ডিফেন্ডার আন্দ্রেস ক্রিশ্চেনসনের ভুলের সুযোগ নিয়ে গোল করেন আর্সেনাল উইঙ্গার সাকা। এর কিছুক্ষণ পরই বার্সার রোনাল্ড আরাউয়ো বক্সে হ্যান্ডবল করলে পেনাল্টি পায় আর্সেনাল। কিন্তু সাকা বার্সার পোস্টের বাইরে দিয়ে বল মারেন।

৩৪ মিনিটে রাফিনিয়ার গোলে বার্সেলোনা এগিয়ে যাওয়ার পর প্রথমার্ধ শেষ হওয়ার দুই মিনিট আগে কাই হাভার্টজ সমতায় ফেরান আর্সেনালকে। এরপর ঝলক দেখিয়েছেন আর্সেনালের ২৮ বছর বয়সী উইঙ্গার লিয়ান্দ্রো ত্রোসার্দ। ম্যাচজুড়ে ভালো খেলা এই বেলজিয়ান ৫৫ ও ৭৮ মিনিটে গোল করেন। ৮৯ মিনিটে আর্সেনালের হয়ে শেষ গোলটি ফাবিও ভিয়েরার। নামে প্রীতি ম্যাচ হলেও দুই দলই একে অপরের ওপর বেশ চড়াও হয়ে খেলেছে। ২৪টি ফাউল হয়েছে এই ম্যাচে।

নির্ধারিত সময়ের প্রায় ৩০ মিনিট দেরিতে শুরু হয়েছে এই ম্যাচ। রাস্তায় ট্রাফিক জ্যামের কারণে নির্দিষ্ট সময়ে স্টেডিয়ামে পৌঁছাতে পারেনি আর্সেনালর টিম বাস। আগামী সপ্তাহে এমিরেটস কাপে মোনাকোর মুখোমুখি হবে আর্সেনাল। শনিবার টেক্সাসে প্রাক মৌসুম ‘এল ক্লাসিকো’য় রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ