• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ফিফা নারী বিশ্বকাপ, প্রথমবারের মতো ফাইনালে ইংল্যান্ড

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০১:৫৫ এএম

ফিফা নারী বিশ্বকাপ, প্রথমবারের মতো ফাইনালে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

নারী ফুটবল বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে ইংল্যান্ড। বুধবার (১৬ আগস্ট) স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচের টিকিট কেটেছে তারা।

অস্ট্রেলিয়ার অ্যাকর স্টেডিয়ামে স্বাগতিকদের ৩-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড। প্রথমার্ধে ইংল্যান্ড এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধের ১৮ মিনিট পর সমতায় ফেরে অস্ট্রেলিয়া। পরে ইংল্যান্ড আরও ২ গোল করলে হার নিশ্চিত হয় অজি নারীদের।

ফাইনালে উঠা ইংল্যান্ড আগামী রোববার (২০ আগস্ট) স্পেনের মুখোমুখি হবে। বিশ্বকাপে এর আগে সর্বোচ্চ সেমিফাইনাল পর্যন্ত খেলেছে তারা।

ফেবারিট তকমা নিয়েই অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। দুদলের মধ্যে ইংল্যান্ডের ফিফা র‌্যাঙ্কিং ৪ ও অস্ট্রেলিয়ার ১০।

অ্যাকর স্টেডিয়ামে ৩৬ মিনিটে এগিয়ে যায় ইংল্যান্ড। দলকে লিডসূচক এই গোলটি এনে দেন এলা টোন। ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। বিরতি থেকে ফেরার পর ৬৩ মিনিটে একমাত্র গোলটি পায় অস্ট্রেলিয়া। যার নেপথ্যে স্যাম ক্যারের নাম। কিছুক্ষণ পর বড় ধরনের একটি সুযোগ হাতছাড়া হয় ইংল্যান্ডের, নাহলে ব্যবধান হতে পারত ২-১।

সুযোগ হাতছাড়া হওয়ার দুই মিনিট পর আর নিরাশ হতে হয়নি সফরকারী দলের। লরেন হেম্প এ সময় ইংল্যান্ডকে এগিয়ে নেন। অ্যালেসিয়া রুশোর কাছ থেকে ইংল্যান্ড তৃতীয় গোলটি পায় ম্যাচ শেষ হওয়ার ৪ মিনিট আগে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ