• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপের শেষ চারে যেভাবে উঠল বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৫:১১ পিএম

এশিয়া কাপের শেষ চারে যেভাবে উঠল বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে হেরে এশিয়া কাপ শুরু হয়েছিল বাংলাদেশের। এরপরে টুর্নামেন্টটিতে টিকে থাকা নিয়ে দেখা দেয় শঙ্কা। তাতে আফগানিস্তানের বিপক্ষে জয় ভিন্ন অন্য কোনো পথ খোলা ছিল না। আর সেই যাত্রায় জয় হয়েছে বাংলাদেশের। শুধু জয় নয়, এক ম্যাচ জিতে সুপার ফোরও নিশ্চিত হয়ে গেছে সাকিব আল হাসানদের।

রোববার (৩ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়ামে এশিয়া কাপের ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আফগানিস্তান। ম্যাচটিতে ৮৯ রানের জয় তুলে নেয় সাকিব বাহিনী। এর আগে গত ২৩ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

বর্তমানে সমীকরণ বলছে, সুপার ফোরে বাংলাদেশের অবস্থান নিশ্চিত হয়েছে। বাংলাদেশকে ছিটকে দিতে হলে আফগানিস্তানের নেট রানরেট হতে হবে +০.৩৭৪। তাদের নেট রান রেট এখন -১.৭৮০। তার মানে পরের ম্যাচে তাদের নেট রান রেট নিয়ে যেতে হবে ১.৭৮০+০.৩৭৪= ২.১৫৪। সেজন্য বড় ব্যবধানে শ্রীলঙ্কাকে হারাতে হবে। আবার বড় ব্যবধানে হারলে শ্রীলঙ্কার নেট রান রেট ০.৯৫১ থেকে ২.১৫৪ কমে দাঁড়াবে -১.২০৩। সেক্ষেত্র বাদ পড়বে লঙ্কান বাহিনী। আর শেষ চারে থাকবে বাংলাদেশ।

ফলে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচের ফলের ওপরে আর নির্ভর করা লাগবে না বাংলাদেশের। এ দিকে বাংলাদেশের ৮৯ রানের জয়ের কারণে এখন বিপদে পড়ে গেছে দাসুন শানাকা ও হাসমতউল্লাহ শাহিদির দল। দুদলই শঙ্কায় রয়েছে শেষ চার নিশ্চিত করা নিয়ে। যদিও লঙ্কানরা সে দৌড়ে বেশ এগিয়ে রয়েছে। তাতে আফগানদের বিপক্ষে অল্প রানের ব্যবধানে হারলেও পরের পর্বে যেতে সমস্যা হবে না।

এই মুহূর্তে বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানও শেষ চার নিশ্চিত করেছে। এবার বাকি দুই দলের জন্য অপেক্ষা। অন্যদিকে শেষ চারের প্রথম ম্যাচে বড় পরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বর দল পাকিস্তানের বিপক্ষে খেলতে হতে পারে টাইগারদের। আর ম্যাচটি হবে আগামী ৬ সেপ্টেম্বর গাদ্দাফি স্টেডিয়ামে। স্বাগতিক আর পারফরম্যান্স মিলিয়ে যেখানে এগিয়েই থাকবে বাবর আজমের দল।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ