• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সুপার ফোরে যেতে আফগানিস্তানের সামনে বিশাল চ্যালেঞ্জ

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০১:২২ এএম

সুপার ফোরে যেতে আফগানিস্তানের সামনে বিশাল চ্যালেঞ্জ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশের বিপক্ষে বড় ব্যবধানে হেরে এশিয়া কাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার পথে আফগানিস্তান। তবে শ্রীলঙ্কার বিপক্ষে বিশাল চ্যালেঞ্জ জয় করতে পারলে তাদের সুযোগ আছে সুপার ফোর নিশ্চিত করার। সেক্ষেত্রে বাদ পড়বে লঙ্কানরা।

গাদ্দাফি স্টেডিয়ামে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৯১ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। ৩৭.১ ওভারের মধ্যে এ লক্ষ্য তাড়া করতে পারলে, লঙ্কানদের বিদায় করে সুপার ফোরে পা রাখবে রশিদ-মুজিবরা।

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। শুরু থেকে ক্রিজের আধিপত্য নিয়ে নেয় লঙ্কান ব্যাটাররা। ওপেনিং জুটিতে দলকে ৬৩ রান এনে দেন পাথুম নিসাঙ্কা ও দিমুথ করুনারত্নে। এরপর ৪ ওভারের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে আফগানিস্তানকে লড়াইয়ে ফেরান গুলবাদিন নাইব। ৩৫ বলে ৬ চারের মারে ৩২ রান করে ক্যাচ দিয়ে ফেরেন করুনারত্নে। ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হননি নিসাঙ্কাও। ৬ চারের মারে ৪০ বলে ৪১ রান করে মাঠ ছাড়েন তিনি।

ওয়ান ডাউনে নামা কুশাল মেন্ডিস শুরু থেকেই ছিলেন মারকুটে। তবে তাকে সঙ্গ দিতে ব্যর্থ হন সাদিরা সামাবিক্রমা (৩)। চতুর্থ উইকেট জুটিতে মেন্ডিস-চারিথ আসালাঙ্কা জুটি দলকে এনে দেন ১০২ রান। দলীয় ১৮৮ রানে ৩৬ রানের ইনিংস খেলে রাশিদের শিকার হন আসালাঙ্কা। ৪৩ বলে ২ চার ও ১ ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি। এরপর আবার ছন্দপতন হয় লঙ্কানদের। ১৯ বলে ১৪ রান করে মুজিব উর রহমানের শিকার হন ধনাঞ্জয়া ডি সিলভা। ৮৪ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৯২ রান করে রান আউটের শিকার হন মেন্ডিস। ২২৬ রানের মধ্যে প্রথম ৬ ব্যাটারকে হারিয়ে কিছু সময়ের জন্য ক্রিজের আধিপত্য হারায় শ্রীলঙ্কা।

শেষ ১০.৩ ওভারে মহিশ থিকশানা ও দুনিথ ভেল্লালাগে মিলে দলকে আরও ৬৫ রান এনে দিয়ে আফগানদের সামনে বিশাল চ্যালেঞ্জ দাঁড় করান। ৩৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৩ রানে অপরাজিত ছিলেন ভেল্লালাগে। ২৪ বলে ২ চার ও ১ ছক্কায় ২৮ রান করে শেষ বলে আউট হন থিকশানা।

১০ ওভারে ৬০ রান খরচায় আফগানদের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট তুলে নেন গুলবাদিন নাইব। ৬৩ রান খরচায় ২ উইকেট নিয়েছেন রশিদ খান।

গ্রুপ ‘বি’ থেকে ইতোমধ্যে সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ। ‘এ’ গ্রুপ থেকে টিকিট নিশ্চিত করেছে ভারত ও পাকিস্তান।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ