• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

টাইগার পেসারদের দাপটে চাপে শ্রীলঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০১:০১ এএম

টাইগার পেসারদের দাপটে চাপে শ্রীলঙ্কা

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

এশিয়া কাপের ফাইনালে টিকে থাকার মিশনে শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে দাপট দেখাচ্ছে বাংলাদেশের পেসাররা। শরিফুল ইসলাম, হাসান মাহমুদ আর তাসকিন আহমেদের গতি আর সুইংয়ে দিশেহারা স্বাগতিকরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শনিবার ( ৯ সেপ্টেম্বর) এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে লঙ্কানদের সংগ্রহ ১৭১ রান। দলে তিন স্পিনার থাকলেও সবগুলো উইকেট নিয়েছেন টাইগার পেসাররা।

সুপার ফোরের প্রথম ম্যাচটা পাকিস্তানের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে তাই লঙ্কানদের বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। এমন সমীকরণে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। এদিন আফিফ হোসেনের বদলি হিসেবে একাদশে আনা হয়েছে নাসুম আহমেদকে।

প্রেমাদাসা স্টেডিয়ামে এদিন শুরু থেকে বল হাতে দুর্দান্ত সব সুইংয়ে প্রতিপক্ষ শিবিরে ভয় ধরিয়ে দেন তাসকিন-শরিফুল-হাসানরা। উইকেট পেতে অবশ্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ষষ্ঠ ওভার পর্যন্ত। দলীয় ৩৪ রানে অফ স্টাম্প ঘেঁষে যাওয়া হাসানের বলে খোঁচা দিয়ে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন দিমুথ করুনারত্নে। ১৭ বলে ৩ বাউন্ডারিতে ১৮ রানে থামে তার ইনিংস।

দ্বিতীয় উইকেট জুটিতে অবশ্য ক্রিজে আধিপত্য নিয়ে নেয় কুশল মেন্ডিস ও পাথুম নিসাঙ্কা। দুজন মিলে প্রায় ১৭ ওভার খেলে দলকে এনে ৭৪ রান। অবশেষে ২৪তম ওভারে আক্রমণে এসে টাইগারদের লড়াইয়ে ফেরান শরিফুল। টাইগার পেসারের স্লোয়ার খেলতে ব্যর্থ হয়ে এলবিডব্লিউর শিকার হন নিসাঙ্কা। ৬০ বলে ৫ চারের মারে ৪০ রানে থামে তার ইনিংস। পরের ওভারে আক্রমণে এসে শরিফুল আবার ফেরান ২৯ রানে শামীম হোসেনের হাতে জীবন পাওয়া মেন্ডিসকে। থার্ড ম্যান অঞ্চলে ক্যাচ দিয়ে ফেরার আগে ৭৩ বল মোকাবিলায় ৫০ রান করেন তিনি। ৬ চার ও ১ ছক্কা আসে তার ব্যাট থেকে।

দলীয় ১৪৪ রানে চতুর্থ উইকেট হারায় লঙ্কানরা। হাসান-শরিফুলের পর উইকেটের দেখা পান তাসকিন। টাইগার পেসারের স্লোয়ার তুলে মারতে গিয়ে ব্যর্থ হন চারিথ আসালাঙ্কা। মিড অনে থাকা সাকিব তার ডানদিকে ছুটে গিয়ে ডাইভ দিয়ে বল তালুবন্দি করে নেন। ২৩ বলে ১০ রান আসে আসালাঙ্কার ব্যাট থেকে। পঞ্চম উইকেট জুটিকে বড় হতে দেননি হাসান। ৩৮তম ওভারে করা তার প্রথম বল বুঝতে ভুল করে কট বিহাইন্ড হন ধনাঞ্জয়া ডি সিলভা। ১৬ বলে ৬ রান আসে তার ব্যাট থেকে। ১৬৪ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা।

এদিকে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের দিন বৃষ্টির পাশাপাশি ঝড় হওয়ারও আশঙ্কা আছে কলম্বোয়। সন্ধ্যার পর সেই ঝড় ও বৃষ্টি শুরু হওয়ার শঙ্কা রয়েছে। সুপার ফোরে ভারত-পাকিস্তানের ম্যাচের জন্য রিজার্ভ ডে থাকলেও এই ম্যাচের জন্য কোনো রিজার্ভ ডে থাকছে না। 

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, শামীম হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও নাসুম আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ভেল্লালাগে, মহিশ থিকশানা, কাসুন রাজিথা ও মাথিশা পাথিরানা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ