• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ড সিরিজে অধিনায়ক লিটন, ফিরলেন তামিম-মাহমুদউল্লাহ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৩:৩৪ এএম

নিউজিল্যান্ড সিরিজে অধিনায়ক লিটন, ফিরলেন তামিম-মাহমুদউল্লাহ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

লিটন কুমার দাসকে অধিনায়ক করে নিউজিল্যান্ড সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একাধিক চমক রাখা দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। বিশ্রামে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও তাসকিন আহমেদসহ একাধিক নিয়মিত ক্রিকেটার।

শনিবার (১৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে নিউজিল্যান্ড সিরিজের প্রথম ও দ্বিতীয় ওয়ানডের জন্য দল ঘোষণা করে বিসিবি।

বিবৃতিতে জানানো হয়, নিয়মিত অধিনায়ক সাকিবকে বিশ্রাম দেওয়া হয়েছে। দলের নেতৃত্ব দেবেন লিটন দাস। সাকিবের সঙ্গে নিউজিল্যান্ড সিরিজে বিশ্রামে থাকবেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তিন পেসার তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

অধিনায়কসহ পাঁচ নিয়মিত ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘ভারত বিশ্বকাপের কথা বিবেচনা করে তাদের বিশ্রাম দেওয়া হয়েছে। দীর্ঘ এ টুর্নামেন্টে ক্রিকেটারদের মানসিক ও শারীরিক সুস্থতা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া বড় এই টুর্নামেন্টের আগে নিউজিল্যান্ড সিরিজে আমরা আরও কিছু খেলোয়াড়কে পরীক্ষা করে নেওয়ার সুযোগও পাচ্ছি।’

এদিকে এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাঈম শেখ, আফিফ হোসেন ও শামীম হোসেন। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল। গত ৫ জুলাই আফগানিস্তানের বিপক্ষে সবশেষ লাল সবুজ জার্সিতে মাঠে নেমেছিলেন তিনি। এরপর অবসর নাটক এবং কোমরের ইনজুরির কারণে আর মাঠে নামা হয়নি তার। লন্ডন থেকে চিকিৎসা শেষে মিরপুরে দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে এবার তিনি প্রস্তুত মাঠে ফিরতে। তার সঙ্গে দলে ফিরেছেন আরেক অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ।

গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে তাকে বিশ্রামে পাঠায় বিসিবি। এরপর আয়ারল্যান্ড, আফগানিস্তান এবং সবশেষ এশিয়া কাপ মিলিয়ে ১২ ওয়ানডেতে একাধিক অনিয়মিত ক্রিকেটার দলে সুযোগ পেলেও জায়গা পাননি মাহমুদউল্লাহ। অনেক আলোচনা-সমালোচনার পর অবশেষে আবার তিনি ফিরলেন দলে। তার সঙ্গে ১৩ মাস পর দলে ফিরছেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

দলে চমক বলতে আছেন উইকেটরক্ষক ব্যাটার জাকির হাসান, পেসার সৈয়দ খালেদ আহমেদ ও লেগ স্পিনার রিশাদ হোসেন। তিন জনই আছেন অভিষেকের অপেক্ষায়। অবশ্য ইনজুরিতে না পড়লেও গত মার্চেই আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়ে যেত জাকিরের।

তিন জনের বিষয়ে নান্নু বলেন, ‘ অভিজ্ঞ ও তরুণদের মিশ্রণে স্কোয়াড গড়া হয়েছে। কেবল জাকির, খালেদ ও রিশাদ কোনো ওয়ানডে খেলেনি। দুর্ভাগ্যজনকভাবে ইনজুরিতে না পড়লে গত মার্চেই আয়ারল্যান্ড সিরিজে দেখা যেত জাকিরকে। খালেদ লিস্ট ‘এ’ ক্যারিয়ারে দারুণ পারফরম্যান্স করেছে। বোলিং আক্রমণে ভিন্ন মাত্রা যোগ করতে রিশাদকে দলে নেওয়া হয়েছে।’

নিউজিল্যান্ডের আগে সিরিজে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হবে ম্যাচগুলো।

বাংলাদেশ স্কোয়াড: লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ