• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপে রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০১:২৭ এএম

বিশ্বকাপে রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং তাণ্ডব করেছেন এইডেন মার্করাম। ১০৬ রান করেছেন মাত্র ৫৪ বলে। তার সেঞ্চুরির পাশাপাশি কুইন্টন ডি কক ও রাশি ফন ডর ডুসেনের সেঞ্চুরির সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪২৮ রান করেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এটা দলীয় সর্বোচ্চ রান। এর আগে বিশ্বকাপে দলীয় সর্বো্চ্চ রান ছিল অস্ট্রেলিয়ার। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে তারা ৬ উইকেটে ৪১৭ রান করেছিল।

ওয়ানডে ক্রিকেটে দলীয় সর্বোচ্চ রানের স্কোর ৪৯৮। গত বছর নেদারল্যান্ডসের বিপক্ষে এই স্কোর গড়েছিল ইংল্যান্ড। বিশ্বকাপে চার শতাধিক রানের স্কোর মাত্র পাঁচটি। তার মধ্যে তিনটিই দক্ষিণ আফ্রিকার। অন্য দুটো চার শতাধিক রানের স্কোর অস্ট্রেলিয়া ও ভারতের। দুই ম্যাচেই প্রতিপক্ষ ছিল দুর্বল। আফগানিস্তান ও বারমুডা।  দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচের মধ্যে একটিতে ছিল আয়ারল্যান্ড। অন্য ম্যাচের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। আর আজকের ম্যাচে শ্রীলঙ্কা।

একদিনের ক্রিকেটে এক ইনিংসে তিন সেঞ্চুরির চতুর্থ ঘটনা এটি। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি এমন কীর্তি আছে শুধু ইংল্যান্ডের। ইংল্যান্ড এমন কীর্তি একবার দেখিয়েছে, বাকি তিনবারই দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার পাশাপাশি তাদের এমন নির্দয় ব্যাটিংয়ের শিকার হয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচটি দক্ষিণ আফ্রিকার ব্যাটার বনাম শ্রীলঙ্কার বোলার বিশেষ করে স্পিনারদের লড়াইয়ের প্রত্যাশা ছিল। কিন্তু লড়াইটা যে এমন একপেশে হবে তা হয়তো কেউ কল্পনাও করেনি। শ্রীলঙ্কা টস জয়ের পর প্রতিপক্ষকে ব্যাট হাতে তুলে দেওয়ার পর এমন পরিস্থিতির মোকাবেলা করতে হবে তাও হয়তো তারা ভাবেনি। ইনিংসের শুরুতে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমাকে আউট করায় একমাত্র স্বস্তি তাদের। মাত্র ৮ রানে আউট হয়েছিলেন বাভুমা। তারপর পুরোটাই কুইন্টন ডি কক, রাশি ফন ডার ডুসেন আর এইডেন মার্করামের রাজত্ব।

দ্বিতীয় উইকেটে কুইন্টন ডি কক ও রাশি ফন ডার ডুসেন ২০৬ রানের পার্টনারশিপ গড়েন। আর চতুর্থ উইকেটে ফন ডার ডুসেন ও মার্করামের গড়েছিলেন গড়েন ৭৮ রানের পার্টনারশিপ। 

কুইন্টন ডি কক তার ১০০ রান করেন ৮৪ বলে। ১২টি বাউন্ডারির পাশাপাশি তিনটি ওভার বাউন্ডারি ছিল তার ইনিংসে। ফন ডার ডুসেন ১০৮ রান করেন ১১০ বলে। তার ইনিংসে ১৩টি চারের মার ও দুটো ওভার বাউন্ডারি ছিল। তবে মার্করাম তাণ্ডব চালিয়েছেন টর্নেডোর গতিতে। ১০৬ রান করেছেন ৫৪ বলে। ১৪টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংস। তবে সেঞ্চুরি করেছিলেন ৪৯ বলে। বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি এটি।

আর্কাইভ