• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

লড়াইটা হবে জাদেজা-রশিদের

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০৫:৫২ পিএম

লড়াইটা হবে জাদেজা-রশিদের

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

রশিদ খান। আইপিএলের বড় তারকা। টাকার খনির আইপিএলে রশিদ খান কত কত ভারতীয় ব্যাটসম্যানদের যে আউট করেছেন তার ইয়ত্তা নেই। ভারতীয় ব্যাটসম্যানদের আউট করে ভারতীয়দেরই অভিনন্দন-ভালোবাসায় সিক্ত হয়েছেন। কিন্তু আজ সেই রশিদ খানই হতে পারে ভারতীয়দের বড় শত্রু। আইপিএলের মতো আজ আবার ভারতের মাটিতে মায়াবি ঘূর্ণির বিষে নীল করে দিতে পারেন ভারতকে।

মাঠের যুদ্ধে নেমে ঘটনা কি ঘটবে, তা সময়ই বলে দেবে। তবে মাঠে নামার আগে ভারতীয়দের পরিকল্পনায় সবার আগে হয়তো রশিদ খানই। আর আফগানিস্তানের পরিকল্পনায় সবার আগে কে? সবচেয়ে জুতসই উত্তর হতে পারে একটই—অনেকেই। হ্যাঁ, ভারতের অনেককে নিয়েই আফগান কোচ-অধিনায়ককে রণ-কৌশল ঠিক করতে হবে সেটি স্পষ্টই। রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, কুলদ্বীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন-প্রত্যেকেই নিজেদের দিনে প্রতিপক্ষকে পুড়িয়ে ছারখার করতে সক্ষম। তবে এরা নয়, আজ মাঠে রশিদ খানের মূল লড়াইটা হবে পারে রবীন্দ্র জাদেজার সঙ্গে। মানে দুই স্পিনারের দ্বৈরথ।

১৮৭টি ওয়ানডেতে ২০৭ উইকেট নেওয়া জাদেজার বিশ্বকাপে শিকার ১১ ম্যাচে ১৪ উইকেট। এবার ঘরের মাটির বিশ্বকাপটা জাদেজা শুরু করেছেন অসাধারণ। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৯৯ রানে গুঁড়িয়ে দিতে জাদেজা নিয়েছিলেন ৩ উইকেট। অন্যদিকে রশিদ খান ৯৫টি ওয়ানডেতেই নিয়েছেন ১৭২ উইকেট। তবে বিশ্বকাপ পরিসংখ্যানটা তার নামের সঙ্গে বড় বেমানান। বিশ্বকাপে ১০ ম্যাচে তার শিকার মাত্র ৬ উইকেট! এই ৬টি উইকেটই আফগানিস্তানের তারকা স্পিনার নিয়েছিলেন ২০১৯ বিশ্বকাপে। এবার বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে উইকেটের মুখ দেখতে পারেননি তিনি। ৯ ওভারে ৪৮ রান দিয়ে তাকে থাকতে হয় উইকেটশূন্য।

একইভাবে ভারতের বিপক্ষে মুখোমুখি সাক্ষাতেও রশিদ খানের পরিসংখ্যানটা রশিদ খান সুলভ নয়। ওয়ানডেতে ভারতের বিপক্ষে দুটি ম্যাচ খেলে তার শিকার মাত্র ৩ উইকেট। অন্যদিকে রবীন্দ্র জাদেজাও আফগানদের বিপক্ষে দুটি ওয়ানডে খেলেছেন। সেই দুই ম্যাচে তার শিকার ৭ উইকেট। মানে এখানেও জাদেজার পেছনে রশিদ খান। তবে রশিদ খানের সামর্থ আছে স্বরূপে জ্বলে উঠে একাই ম্যাচের রং পালটে দেওয়ার। আইপিএল সুবাদে ভারতীয়রা সেটা ভালো করেই জানে। জ্বলে উঠার জন্য আজ মঞ্চটাও ভালো পাচ্ছেন রশিদ খান।

স্পিন স্বর্গরাজ্য ভারতের স্টেডিয়ামগুলোর মধ্যে দিল্লির মাঠগুলোতেই স্পিন বেশি কার্যকরী ভূমিকা পালন করে থাকে। অতীত অন্তত সেটাই বলে। তবে এবারের বিশ্বকাপে এখনো পর্যন্ত একমাত্র যে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যকার সেই ম্যাচে রাজত্ব করেছেন ব্যাটসম্যানরা। তারপরও আজ দিল্লিতে জাদেজা-রশিদ খানের স্পিন যুদ্ধ হতে পারে জমজমাট।

রবীন্দ্র জাদেজা

বোলিং: ১৭৯ ইনিংস, ২০৭ উইকেট, সেরা- ৫/৩৬

ব্যাটিং: ১২৭ ইনিংস, ২৬৩৬ রান, সর্বোচ্চ ৮৭ রান

রশিদ খান

বোলিং: ৯০ ইনিংস, ১৭২ উইকেট, সেরা ৭/১৮

ব্যাটিং:৭৬ ইনিংস, ১২২০ রান, সর্বোচ্চ ৬০* রান

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ