• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
আফ্রিকান নেশনস কাপ

নাটকীয় ম্যাচ জিতে ফাইনালে নাইজেরিয়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৪, ১১:২০ এএম

নাটকীয় ম্যাচ জিতে ফাইনালে নাইজেরিয়া

ক্রীড়া ডেস্ক

আফ্রিকান নেশনস কাপে তিনবারের চ্যাম্পিয়ন নাইজেরিয়াকে ভয় ধরিয়ে দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত অবশ্য ভয়কে জয় করে ফাইনালে পৌঁছেছে আফ্রিকার সুপার ঈগলরা। বুধবার রাতে নির্ধারিত সময়ের খেলায় ১-১ গোলে অমীমাংসিত ম্যাচে নাইজেরিয়া টাইব্রেকারে ৪-২ গোলে জয় পেয়েছে। আর এ জয়ের নায়ক নাইজেরিয়ার গোলরক্ষক স্ট্যানলে নোয়াবালি। টাইব্রেকারে তিনি দুটো শট রুখে দিয়েছেন।

শিরোপা লড়াইয়ে নাইজেরিয়া স্বাগতিক আইভরি কোস্টের মুখোমুখি হবে। বুধবার হবে এ ম্যাচটি। গণপ্রজাতন্ত্রী কঙ্গোকে ১-০ গোলে হারিয়ে আইভরি কোস্ট ফাইনালে উঠেছে।

তিনবারের চ্যাম্পিয়ন হলেও নাইজেরিয়ার জন্য সেমিফাইনাল ছিল এক আতঙ্কের নাম। গত ছয় আসরে বেশিরভাগ সময় এই সেমিফাইনাল দেশটির সামনে এক আতঙ্কের নাম হয়ে দেখা দিয়েছিল। ছয় আসরের পাঁচবারই সেমিফাইনাল ম্যাচে চোখে পানি নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের। এবারো সেই শঙ্কা জোরালো হয়ে উঠেছিল।

গোলশূন্য প্রথমার্ধের পর ৬৭ মিনিটে পেনাল্টি থেকে নাইজেরিয়াকে এগিয়ে নিয়েছিলেন উইলিয়াম ট্রুস্ট ইকং। এই এক গোলেই জয়ের স্বপ্ন দেখছিল নাইজেরিয়া। কিন্তু তাদের সে স্বপ্ন থমকে দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। ম্যাচের একেবারে অন্তিত মুহুুর্তে টেবেহো মোকোয়েনা পেনাল্টি থেকে গোল করে দলকে খেলায় ফিরিয়ে আনেন। সে সঙ্গে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

এ গোল নিয়ে এক নাটকীয়তা দেখা যায়। এর আগে নাইজেরিয়া গোল পায়। ভিক্টর ওসিমেহ গোল করে নাইজেরিয়াকে দুই গোলে এগিয়ে নেন। কিন্তু পরক্ষণেই দেখা গেল দক্ষিণ আফ্রিকা খেলায় সমতা ফিরিয়ে এনেছে। খেলার ফল ১-১। নাইজেরিার আক্রমণের শুরুতে  ফাউলের কারণে ভিএআর দেখে দক্ষিণ আফ্রিকাকে পেনাল্টি দেওয়া হয়। তা থেকে গোল করে দক্ষিণ আফ্রিকা সমতা ফেরায়।

নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে অমীমাংসিতভাবে শেষ হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এ সময়ে দক্ষিণ আফ্রিকার ডিফেন্ডার গ্রান্ট কেকানা লাল কার্ড দেখে বহিষ্কৃত হন। ফলে নাইজেরিয়া একের পর এক চাপ সৃষ্টি করে। কিন্তু গোলের দেখা পায়নি। খেলায় গড়ায় টাইব্রেকারে। সেখানে নাইজেরিয়ার গোলরক্ষক দুটো শট রুখে দিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
 

আর্কাইভ