• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ইন্টারনেট ছাড়াই চলবে জিমেইল

প্রকাশিত: জুলাই ১, ২০২২, ১২:২৬ এএম

ইন্টারনেট ছাড়াই চলবে জিমেইল

সিটি নিউজ ডেস্ক

বিশ্বজুড়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ইমেইল সার্ভিস জিমেইল এখন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে। মেইল পড়া, উত্তর দেওয়া এবং সার্চ করে পুরনো মেসেজ খুঁজে বের করার জন্য আর বেগ পোহাতে হবে না ব্যবহারকারীদের।

দুর্বল ইন্টারনেট সেবার আওতায় আছেন এমন ব্যবহারকারীদের জন্য এ সেবা এনেছে গুগল। ইন্টারনেট ছাড়াই mail.google.com ঠিকানায় গিয়ে ব্যবহারকারীরা মেইল পড়তে ও উত্তর দিতে পারবেন। এই লিংক ক্রোম ব্রাউজারে বুকমার্ক করে রাখতে হবে।

এই সুবিধা পেতে হলে ডিভাইসে প্রথমেই ক্রোম ব্রাউজার ডাউনলোড করতে হবে। কেবলমাত্র ক্রোম ব্রাউজারেই অফলাইনে জিমেইল ব্যবহার করা যাবে, ইনকগনিটো মোডে এই পরিষেবা পাওয়া যাবে না। জিমেইলের অফলাইন সেটিংস থেকে অফলাইন মেইল অপশন চালু করে কতদিনের মেসেজ সিংক করতে চান তা বাছাই করে নিতে হবে।

ব্রাউজারে অ্যাড্রেস বুকমার্ক করার জন্য লিংকে প্রবেশ করে বারের ডানদিকের স্টারে ক্লিক করতে হবে। তারপর থেকেই অফলাইনে সরাসরি এ লিংকের মাধ্যমে জিমেইল ব্যবহার করা যাবে। অফলাইনে মেইল পাঠালে সেই মেইল নতুন 'আউটবক্স' ফোল্ডারে চলে যাবে।

তবে, এই অফলাইন অপশন আনইনস্টলও করা যাবে। এজন্য অফলাইন ডাটা মুছে ফেলতে হবে। ক্রোম ব্রাউজারে গিয়ে ওপরের ডানদিকে ক্লিক মোর অপশন থেকে সেটিংস এ গিয়ে এডভান্সড অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি'র নিচে কন্টেন্ট সেটিংস ও কুকিজে গিয়ে সি অল কুকিজ থেকে সাইট ডেটা অপশনে যাওয়ার পর রিমুভ অল ক্লিক করতে হবে। তারপর, জিমেইল অফলাইন সেটিংসে গিয়ে এনাবল অফলাইন মেইল অপশন আনচেক করতে হবে।

এসএ/
আর্কাইভ