• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জুন থেকে ইউটিউবে আর যে সুবিধা পাওয়া যাবে না

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৭:০৫ পিএম

জুন থেকে ইউটিউবে আর যে সুবিধা পাওয়া যাবে না

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সবাই যেখানে নতুন নতুন ফিচার ‍নিয়ে আসছে, সেখানে উল্টো পথে হাঁটছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। আগামী জুন থেকে তারা নিজেদের স্টোরিজ সুবিধা বন্ধ করে দিচ্ছে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ২৬ জুন থেকে ইউটিউব ব্যবহারকারীরা আর নিজেদের চ্যানেলে স্টোরিজ ভিডিও পোস্ট করতে পারবেন না, এতে দর্শকরাও আর কোনো স্টোরি দেখতে পারবে না। তবে আগে আপলোড করা স্টোরিজ পরবর্তী সাত দিন পর্যন্ত দেখা যাবে। অর্থাৎ, ৩ জুলাই পর্যন্ত স্টোরিগুলো দেখা যাবে।

এ ছাড়া ব্যবহারকারীরা চাইলে নিজেদের স্টোরিজ ভিডিওগুলো নামিয়ে সংরক্ষণ করতে পারবেন।

এক ব্লগ বার্তায় ইউটিউব জানিয়েছে, ২০১৭ সালে স্টোরিজ সুবিধা চালু করে তারা। পাশাপাশি তাদের বড় ভিডিওর পাশাপাশি ছোট ভিডিও (শর্টস) ও লাইভের সুবিধা থাকছে। এসব বিষয় অগ্রাধিকার দিতে স্টোরিজের সুবিধা বন্ধ করছে ইউটিউব।


এদিকে শর্টস ভিডিও নির্মাতাদের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির টুল চালু করছে ইউটিউব। দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, বুধবার (২৪ মে) গুগলের এআই বিভাগ ডিপমাইন্ডের একটি ভিজুয়াল ল্যাঙ্গুয়েজ মডেল (ভিএলএম) কীভাবে ইউটিউব শর্টসের বর্ণনা লিখতে ব্যবহার করা হচ্ছে তার বিস্তারিত দেখিয়েছে প্রতিষ্ঠানটি। এআই টুলটি ভিডিওর বিষয়বস্তু বুঝে নিজ থেকেই স্বয়ংক্রিয়ভাবে বর্ণনা লিখে দেবে। ফলে নির্মাতারা সহজেই নিজেদের তৈরি ভিডিওতে বর্ণনা যুক্ত করতে পারবেন। গুগলের ভিজুয়াল ল্যাঙ্গুয়েজ মডেলটির নাম ফ্লামিঙ্গো।

এক ব্লগপোস্টে গুগল ডিপমাইন্ড জানিয়েছে, শর্টস ভিডিও মাত্র কয়েক মিনিটের মধ্যে তৈরি করা হয় এবং প্রায়ই এতে বিবরণ ও সহায়ক শিরোনাম দেয়া হয় না। ফলে ভিডিওগুলো খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে।

 

জেকেএস/

আর্কাইভ