• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গুগল মিটে যুক্ত হচ্ছে নতুন নিরাপত্তা সুবিধা

প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০৬:০৩ পিএম

গুগল মিটে যুক্ত হচ্ছে নতুন নিরাপত্তা সুবিধা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ব্যক্তিগত থেকে শুরু করে পেশাগত জীবনে নানা কাজে আমরা নিয়মিত ভিডিও কল বা ভিডিও চ্যাট করে থাকি। কখনো আবার চলতি পথে ভিডিও কলে অফিসের গুরুত্বপূর্ণ বৈঠক করতে হয়। তখন নিরাপত্তার বিষয়টি মূখ্য হয়ে দাঁড়ায়।

তাই ব্যবহারকারীদের কথা চিন্তা করে এবং অনলাইন মিটিংয়ে তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ‘অন-দ্য-গো’ নামে নতুন একটি নিরাপত্তা সুবিধা চালু করতে যাচ্ছে ভিডিও কলের জনপ্রিয় প্ল্যাটফর্ম গুগল মিট।

গুগল মিটের  নতুন এ সুবিধা ভিডিও কল করার সময় ব্যবহারকারীর নড়াচড়া শনাক্ত করে নিজে থেকে ফোনের ক্যামেরা বন্ধ করে দেবে। শুধু যে ব্যবহারকারীর ক্যামেরা বন্ধ হবে তা–ই নয়, অন্য প্রান্তের ব্যবহারকারীদের ছবিও সামনে দেখাবে না। অর্থাৎ অডিও কল তথা ফোনে কথা বলার আদলে ভিডিও কলে অংশ নেয়া যাবে।

গুগল মিট বলছে, এ সুবিধার ফলে ব্যবহারকারীদের পথ চলতে সমস্যা হবে না। ভিডিও কলে থাকা অন্য প্রান্তের ব্যক্তিদের ছবিও আশপাশের লোকজন দেখতে পারবে না। ফলে ব্যবহারকারী যেকোনো সময় ভিডিও চ্যাট বা কলে অংশ নিতে পারবেন।

ব্যবহারকারীরা চাইলে নিজেরাই এ সুবিধা চালু করতে পারবেন। এটি চালু করতে ভিডিও কলে থাকা অবস্থায় ইন-কল মেনুতে গিয়ে থ্রি ডটে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘অন-দ্য-গো’ মোড নির্বাচন করলেই এ সুবিধা চালু হয়ে যাবে।

এছাড়াও অনলাইন মিটিংয়ের সময় নিজের ছবির পরিবর্তে অ্যাভাটার (চেহারার আদলে ছবি বা ইমোজি) ব্যবহারের সুযোগও দিচ্ছে গুগল মিট। এ সুবিধার ফলে অনলাইন বৈঠকের সময় নিজেদের চেহারার বদলে অ্যাভাটার ব্যবহার করা যায়।

 

জেকেএস/

আর্কাইভ