• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

মেটার নতুন চ্যাটবট হবে ব্যক্তিত্বসম্পন্ন

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ০৬:১৪ পিএম

মেটার নতুন চ্যাটবট হবে ব্যক্তিত্বসম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মেসেঞ্জারে মেটা নতুন কিছু চ্যাটবট আনতে চলেছে। মেটার বস মার্ক জাকারবার্গ জানিয়েছেন, এই চ্যাটবটগুলোর আলাদা ব্যক্তিত্ব থাকবে৷ চ্যাটবটগুলোর নির্দিষ্ট বিষয়ে থাকবে বিশেষজ্ঞ জ্ঞান।

মার্ক জাকারবার্গ বলেছেন, চ্যাটবটগুলোর এখনও কিছু সীমাবদ্ধতা রয়েছে যেগুলো নিয়ে কাজ চলছে। এই নতুন চ্যাটবটকে নাম দিয়েছে ‍‍`মেটা এআই‍‍`। বিবিসি তাদের নিজস্ব প্রতিবেদনে প্রাপ্ত তথ্য উপাত্তের ওপর নির্ভর করে কিছু সংবাদ দিয়েছে। তারা পরীক্ষা করতে না পারলেও জানিয়েছে এললামা-২ কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর ভিত্তি করেই এই নতুন চ্যাটবট নির্মাণ করা হয়েছে৷ 

নতুন ব্যক্তিত্বসম্পন্ন চ্যাটবট শুধু প্রশ্নের উত্তরই দেবে না। বিনোদনের কথা চিন্তা করেই চ্যাটবট ডিজাইন করা হয়েছে। মেটার তথ্যমতে এনএফএল তারকা টম ব্র‍্যাডি ‍‍`ব্রু‍‍` নামে একটি চ্যাটবটের চরিত্র হিসেবে ইতোমধ্যে রেকর্ডিং শুরু করেছেন। ক্রীড়াজগতের বিশ্লেষক হিসেবে এই বিশেষ চ্যাটবট। অন্যদিকে ইউটিউবের জনপ্রিয় তারকা মিস্টার বিস্ট ‍‍`জাক‍‍` নামে চ্যাটবটের ভূমিকায় থাকবে। জাক একজন বড় ভাই যিনি কি-না ব্যবহারকারীকে পঁচাবেন। খুব শীঘ্রই চ্যাটবটগুলো চালু হবে এবং প্রথমে যুক্তরাষ্ট্রে এই ফিচার ব্যবহার করতে দেওয়া হবে। 

মেটার এই ঘোষণার তাৎপর্য একটু আলাদা। ওপেনএআই আগের দিন ঘোষণা দিয়েছে তাদের চ্যাটবট এখন ওয়েব স্ক্রল করতে পারে। মেটার এই ঘোষণা সম্পূর্ণ নতুনভাবে চ্যাটবট ব্যবহারের বিষয়টি তুলে ধরে।

 

জেকেএস/

আর্কাইভ