• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডিএসইতে ঊর্ধ্বমুখী সূচক, লেনদেন কমেছে সিএসইতে

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১১:০৮ পিএম

ডিএসইতে ঊর্ধ্বমুখী সূচক, লেনদেন কমেছে সিএসইতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব সূচকের মান। তবে ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে।

সোমবার (১৯ জুন) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইর বাজার বিশ্লেষণ অনুযায়ী, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৩ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১৪ দশমিক ১৪ পয়েন্টে। এ ছাড়া ডিএসইএস সূচক ৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৯ দশমিক ৯৫ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক বেড়েছে ৫ দশমিক ৩৫ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৮৮ দশমিক ৬০ পয়েন্টে।
 
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। সোমবার লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১১৫ কোটি ২ লাখ টাকা।

এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪৬টি কোম্পানির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টি কোম্পানির শেয়ারের দাম।


লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইন্সুরেন্স। এ ছাড়া নাভানা ফার্মা, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, রূপালি লাইফ ইন্সুরেন্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, অ্যাডভেন্ট ফার্মা, জেমিনী সী ফুড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স ও ইন্ট্রাকো রিফুয়েলিং ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অপরদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সবগুলো সূচকের মান। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৮০ দশমিক ৭৪ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৪৬ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৩৫ দশমিক ২৭ পয়েন্টে ও ১১ হাজার ১৪১ দশমিক ৭৯ পয়েন্টে।
 
এ ছাড়া সিএসআই সূচক বেড়েছে ৫ দশমিক ৬৬ পয়েন্ট। সূচক অবস্থান করছে ১ হাজার ১৬৮ দশমিক ৩২ পয়েন্টে। আর সিএসই-৫০ সূচক ১ দশমিক ৯৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৫ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১১ দশমিক ৩০ পয়েন্ট ও ১৩ হাজার ৩৬৮ দশমিক ৯৬ পয়েন্টে।

তবে সিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ। লেনদেন কমেছে ৭৯ লাখ টাকা।

সিএসইতে ২১৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২০টি ও অপরিবর্তিত রয়েছে ৯৯টির কোম্পানির শেয়ার দর।


এডিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ