• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অর্থের অন্যতম উৎস রাজস্ব খাত: রাষ্ট্রপতি

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০৩:৩৩ এএম

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে অর্থের অন্যতম উৎস রাজস্ব খাত: রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাষ্ট্র পরিচালনাসহ রাষ্ট্রের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখতে এবং রাষ্ট্রের সকল ব্যয় নির্বাহ ও উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের অন্যতম উৎস রাজস্ব খাত বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শনিবার (৯ ডিসেম্বর) ‘ভ্যাট দিবস’ ও ‘ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে দেয়া এক বাণীতে এসব কথা বলেন রাষ্ট্রপতি। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে রোববার (১০ ডিসেম্বর) ‘ভ্যাট দিবস’ এবং ১০ থেকে ১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ’ পালন করা হবে।

রাষ্ট্রপতি বলেন, উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রূপকল্প-২০৪১’ ঘোষণা করেছেন। সরকার ইতোমধ্যে নিজস্ব অর্থায়নে মেগা প্রকল্প পদ্মাসেতু বাস্তবায়ন, মেট্রোরেল, ঢাকা এলিভেডেট এক্সপ্রেসওয়ে ও দক্ষিণ এশিয়ার প্রথম টানেল তথা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল চালু করেছে।

এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নির্মিত তৃতীয় টার্মিনাল সফলতার নতুন দিগন্ত উন্মোচন করেছে। এ সকল উন্নয়ন কর্মকাণ্ড বাংলাদেশকে বিশ্বে নতুনভাবে উপস্থাপন করবে বলে জানান মো. সাহাবুদ্দিন।

তিনি বলেন, সমৃদ্ধ রাজস্বভাণ্ডার গড়ে তুলতে রাজস্বকর্মীদের পাশাপাশি ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের আরও দায়িত্বশীল হতে হবে। রাজস্ব আহরণের চলমান গতিধারাকে আরও বেগবান করতে ব্যবসায়ী, ভোক্তা সাধারণ ও রাজস্বকর্মীসহ সকলকে এগিয়ে আসতে হবে।

 

জেকেএস/

আর্কাইভ