• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
সংসদ নির্বাচন

ঢাকা-২ আসনে নৌকার প্রতীক কামরুল ইসলামের হাতে

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০৫:৩৫ পিএম

ঢাকা-২ আসনে নৌকার প্রতীক কামরুল ইসলামের হাতে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-২ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম নৌকা প্রতীক বরাদ্দ পেয়েছেন। তার পক্ষে প্রতীক গ্রহণ করেছেন ৫৬ নাম্বার ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন।

আবার ঢাকা-২ আসনে স্বতন্ত্র প্রার্থী ডা. হাবিবুর রহমান ট্রাক প্রতীক বরাদ্দ পেয়েছেন। সকাল থেকে প্রতীক বরাদ্দ দেয়া শুরু হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে রিটার্নিং কর্মকর্তারা সারা দেশে এক যোগে প্রতীক বরাদ্দ দিচ্ছেন। এরইমধ্যে ঢাকা-১ আসনের প্রতীক বরাদ্দ দেয়া শেষ হয়েছে।  

প্রতীক পাওয়ার পথ থেকেই প্রচার-প্রচারণায় জন্য মাঠে নামতে পারবেন প্রার্থীরা। তারা ভোটারদের কাছে যাবেন এবং ভোট চাওয়া শুরু করবেন।

এরইমধ্যে জাতীয় পার্টির সালমা ইসলামকে ঢাকা -১ আসনে লাঙল প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। তার পক্ষে প্রতীক গ্রহণ করেছেন তার প্রতিনিধি জিল্লুর রহমান

ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। সেই অনুসারে তারা ১৮ দিন সময় পাবেন প্রচার প্রচারণা চালানোর জন্য। আর ৭ জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

সংসদ নির্বাচনে বৈধ প্রার্থীদের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল রোববার (১৭ ডিসেম্বর)। অনেক প্রার্থী শেষ দিনে এসে তাদের মনোনয়ন প্রত্যাহার করেন। চূড়ান্ত হয়েছে সব দলের এবং স্বতন্ত্র প্রার্থীদের তালিকা।

ইসির তথ্য মতে, ৩৪৭টি মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়েছে। ৫টি স্থগিত রয়েছে। এ নির্বাচনে বৈধ প্রার্থীর সংখ্যা ১৮৯৬। আর নির্বাচনে অংশগ্রহণ করছে ২৭টি রাজনৈতিক দল।

রোববারই (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে দলীয় ও জোট শরিক প্রার্থীদের চূড়ান্ত তালিকা দিয়েছে আওয়ামী লীগ। তালিকা মোতাবেক, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৬৩ আসনে লড়বে তারা। জাতীয় পার্টিকে ২৬টি এবং শরিকদের ৬টি আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ।

এর আগে আওয়ামী লীগ ২৯৮টি আসনে মনোনয়নপত্র জমা দিলেও এরমধ্যে ৫টি আসন ইসির বাছাইয়ে বাতিল হয়ে যায়।

জাতীয় পার্টির (জাপা) সঙ্গে সমঝোতা হওয়া আসনগুলো হলো- ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-১ ও ২, গাইবান্ধা-১ ও ২, বগুড়া-২ ও ৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩,  পিরোজপুর-৩, ময়মনসিংহ-৫ ও ৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫ ও ৮, নারায়ণগঞ্জ-৫ আসন। এই আসনগুলোতে দলীয় কোনো প্রার্থী দেবে না আওয়ামী লীগ।

অন্যদিকে ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে সমঝোতা হওয়া আসনগুলো হলো- বগুড়া ৪, রাজশাহী ২, কুষ্টিয়া ২, বরিশাল-২, পিরোজপুর-২ ও লক্ষ্মীপুর-৪। এসব আসনেও দলীয় প্রার্থী দেবে না আওয়ামী লীগ।

সবশেষ দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৭ জানুয়ারি।

 

জেকেএস/

আর্কাইভ