• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

কোনো প্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ০২:৩৩ এএম

কোনো প্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রাজনীতি বিষয়টি ইতিবাচক। কোনো প্রতিষ্ঠান রাজনীতিকে নিষিদ্ধ করতে পারে না, এটি শিক্ষার্থীদের অধিকার। বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সম্প্রতি একটি বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করার ঘোষণা দেয়ার পর এমন মন্তব্য করলেন মন্ত্রী।
 

ডা. দীপু মনি বলেন, রাজনীতি মানুষের অধিকার। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে লেখা থাকে ‘ধূমপান মুক্ত’ প্রতিষ্ঠান, কোথাও লেখা থাকে ‘রাজনীতি মুক্ত’ প্রতিষ্ঠান। দুটি বিষয় এক না।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরাই দেশের ভবিষ্যত। আজকের নেতৃত্বের মধ্য দিয়েই তারা আগামীদের দেশের নেতৃত্ব গড়ে তুলবেন। বাংলাদেশের ইতিহাসে দেখা যায়, জাতি হিসেবে আমাদের যত অর্জন, তার প্রতিটিতে ছাত্র রাজনীতি একটি বিশেষ অবদান রেখেছে। আবার সামরিক সৈরাচার যখন ক্ষমতায় এসেছে, যারা ক্ষমতা দখল করেছে তারা এই ছাত্র রাজনীতির অপব্যবহার করেছে। শিক্ষাপ্রতিষ্ঠানকে তারা অস্ত্রের ঝনঝনানি দিয়ে দেশকে অস্থিতিশীল রেখে তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে।

তবে তিনি রাজনীতির নামে সহিংসতা, বিশৃঙ্খলা ও অরাজকতা চান না। তিনি দলীয় রাজনীতি কীভাবে হবে, সেখানে রাজনীতি যারা করবেন, সেই শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের বোঝাপড়া, সৌহার্দ থাকা উচিত বলে মনে করেন।

এ সময় তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, রাজনীতির আশ্রয় নিয়ে কেউ যেন অন্যায়ভাবে কোনো ধরনের নেতিবাচক কিছু করতে না পারে। যদি ইতিবাচকতা থাকে আমার মনে হয় না সেখানে প্রতিষ্ঠানের দিক থেকেও কোনো আপত্তি করার কথা।

কোন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনীতি করা যাবে এমন প্রশ্নে তিনি বলেন, এক সময় স্কুলেও রাজনীতি ছিল, ৫০ এর দশকে দেখেছি স্কুলেও কমিটি ছিল। এগুলো নিয়ে জাতীয় পর্যায়ে আলোচনা ও চিন্তাভাবনা করা প্রয়োজন। প্রতিষ্ঠানভিত্তিক চাহিদা থাকতে পারে।

রাজনৈতিক পরিস্থিতির কারণে পরীক্ষা স্থগিত হওয়ার আশঙ্কা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, রাজনীতি করাই হয় জাতীয় স্বার্থে। যেই রাজনৈতিক কর্মকাণ্ড জাতীর ভবিষ্যত, শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে ব্যঘাত বা অনিশ্চিত করতে চায় তাকে রাজনীতি বলা যাবে না। আশা করি যে দলগুলো জাতীয় পর্যায়ে রাজনীতি করেন, তারা দায়িত্বপূর্ণভাবে কাজ করবেন। আমরা জাতীর ভবিষ্যত উন্নত করতে রাজনীতি করি। তাদের ভবিষ্যত নষ্ট হয় এমন কাজ থেকে বিরত থাকতে রাজনৈতিক দলগুলোর কাছে অনুরোধ জানান তিনি। 

জেডআই/

আর্কাইভ