• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

অনেক ছবি বাদ দেওয়ার পরও পাঠ্যবইয়ে তা কীভাবে গেল, প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ০৪:৪৩ পিএম

অনেক ছবি বাদ দেওয়ার পরও পাঠ্যবইয়ে তা কীভাবে গেল, প্রশ্ন তুললেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই প্রণয়নে তিনি এবং শিক্ষা উপমন্ত্রী অনেক ছবি বাদ দিয়েছিলেন, কিন্তু সেই নির্দেশনার পরও ছাপা পাঠ্যবইয়ে সেগুলো রয়ে গেছে। কীভাবে এমন হলো সে বিষয়ে প্রশ্ন রাখেন তিনি।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের ভুল যা আছে সব সংশোধন করা হবে। আমরা দুটি কমিটি গঠন করছি। প্রথম কমিটি সংশোধন নিয়ে কাজ করবেন। দ্বিতীয় কমিটি আমাদের নিজেদের মধ্যে কোনো ষড়যন্ত্র আছে কিনা তা খতিয়ে দেখবেন ।

তিনি বলেন, আগামী রবিবারের মধ্যে কমিটি সম্বন্ধে বিস্তারিত জানানো হবে।

ডা. দীপু মনি বলেন, অনেক কারণে এবার বইয়ের সমস্যা হয়েছে। কাগজের মূল্য বৃদ্ধি, লোডশেডিং ইত্যাদির কারণে এই সমস্যা হয়েছে। তবে শিক্ষার্থীরা একেবারেই খারাপ মানের বই পেলে তা ফিরিয়ে নিয়ে নতুন বই দেওয়া হবে।

বইপ্রাপ্তির বিষয়ে মন্ত্রী বলেন, বুধবারের (২৩ জানুয়ারি) মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে বই পৌঁছে দেওয়া হবে। এরপরও কোন প্রতিষ্ঠান কতোটি বই পায়নি তার তথ্য চাওয়া হবে। এরপর এসব প্রতিষ্ঠান কেন বই পেল না, এটি কোন প্রেসে ছাপানোর কথা ছিল সেটিও খতিয়ে দেখা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন ও সচিবরা।

আর্কাইভ