• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

প্রয়াত অভিনেতা সতীশ কৌশিক

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৬:২২ পিএম

প্রয়াত অভিনেতা সতীশ কৌশিক

ছবি: সংগৃহীত

বিনোদন ডেস্ক

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) ভোর রাতে প্রয়াত সতীশ কৌশিক। হিন্দি চলচ্চিত্র জগৎ-এর অন্যতম জনপ্রিয় ও প্রতিভাবান অভিনেতা তথা পরিচালক ছিলেন এই অভিনেতা। মাত্র ৬৬ বছর বয়সেই হৃদরোগে আক্রান্ত হয়ে ইহলোক ছেড়ে পরলোকে গমন করেন। আজ বৃহস্পতিবার ভোর রাতে টুইট করেই অনুপম খের নিজের দীর্ঘদিনের বন্ধুর প্রয়াণের খবর জানান সকলকে। তার মৃত্যু সংবাদে গোটা বলিউড এখন শোকাহত। শোকের ছায়া নেমেছে ভক্তদের মাঝেও।

সূত্রের খবর, বৃহস্পতিবার ভোরে গুরুগ্রামে নিজের ঘনিষ্ঠ কারুর সাথেই সাক্ষাৎ করতে যাচ্ছিলেন অভিনেতা-পরিচালক। সেখানে যাওয়ার সময় হঠাৎই গাড়িতেই অসুস্থ বোধ করেন তিনি। মনে করা হচ্ছে, সেইসময়ই হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন অভিনেতা-পরিচালক সতীশ কৌশিক। তৎক্ষণাৎ গুরুগ্রামের একটি বড় হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি। হাসপাতালে নিয়ে যাওয়ার পরেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। এরপরেই ৫ টা ১৬ মিনিট নাগাদ অনুপম খের নিজের দীর্ঘদিনের বন্ধু সতীশ কৌশিকের মৃত্যু সংবাদ জানান টুইটের মাধ্যমে।

টুইটে অনুপম খের লেখেন, তিনি জানেন মৃত্যুই এই পৃথিবীর একমাত্র সত্য। কিন্তু তিনি কোনওদিন স্বপ্নেও ভাবেননি যে তার প্রিয় বন্ধুকে নিয়ে এমন কিছু কথা লিখতে হবে। তাদের ৪৫ বছরের বন্ধুত্বে যেন হঠাৎই পূর্ণচ্ছেদ পড়ে গেল। অভিনেতা-পরিচালককে ছাড়া তার জীবন যে আর আগের মতো থাকবে না, সেকথাও স্বীকার করেছেন তিনি। শেষে তাঁর আত্মার শান্তি কামনা করেই শেষ করেছেন বক্তব্য। অনুপম খেরের পাশাপাশি অজয় দেবগন, কঙ্গনা রানাউতের মতো একাধিক তারকারাও তার আত্মার শান্তি কামনা করে শোক প্রকাশ করেছেন

গত ৭-ই মার্চ জানকি কুটিরে বলিউডের অন্যান্য তারকাদের সাথে হোলির মেজাজে মেতে উঠেছিলেন অভিনেতা-পরিচালক। সেই ছবি নিজেই শেয়ার করে নিয়েছিলেন নিজের সোশ্যাল মিডিয়ার পাতায়। এদিন এই হোলির পার্টিতে উপস্থিত ছিলেন জাভেদ আখতার, মহিমা চৌধুরী, শাবানা আজমি, আলি ফজল, রিচা চাড্ডার মতো একাধিক তারকারা। তবে সেই হোলির মেজাজই এবার ফিকে করে দিয়ে না ফেরার দেশে পাড়ি দিলেন তিনি। হঠাৎ এই খবরেই শোকের ছায়া গোটা বলিউডে।

১৯৫৬ সালের ১৩’ই এপ্রিল হরিয়ানায় জন্ম হয়েছিল তাঁর। বলিউড ইন্ডাস্ট্রিতে পা রাখার পূর্বে গোটা থিয়েটার জগৎ রাজ করেছিলেন সতীশ কৌশিক। অভিনেতা হওয়ার পাশাপাশি ভালো পরিচালক, স্ক্রিন রাইটার ও প্রযোজক হিসেবেও সুনাম ছিল তার। নিজ গুণে পেয়েছেন বহু পুরস্কারও‌। ‘মিস্টার ইন্ডিয়া’, ‘রাম লক্ষণ’ ও ‘দিওয়ানা মাস্তানা’র মতো একাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি। পরিচালনা করেছেন ‘তেরে নাম’, ‘রূপ কি রানি’, ‘চোরো কা রাজা’, ‘হামারা দিল আপকে পাস হ্যায়’, ‘হাম আপকে দিল মে রেহেতে হ্যায়’, ‘কাগাজ’এর মতো একাধিক জনপ্রিয় সুপরিচিত ছবিও।

জানা গিয়েছে, ৯-ই মার্চ বৃহস্পতিবার ময়না তদন্তের পরেই তাঁর দেহ নিয়ে যাওয়া হবে মুম্বাইতে। এখন তাঁকে শেষবারের মতো দেখার অপেক্ষাতেই অগণিত মানুষ। বলাই বাহুল্য, হিন্দি চলচ্চিত্র জগৎ অসময়ে হারালো এক দক্ষ, প্রতিভাবান ও অভিজ্ঞ অভিনেতা-পরিচালককে।

আর্কাইভ