• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে ৫৫২ সাঁজোয়া যান, ২০০০ রকেট পাঠাবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩, ০১:৪৭ এএম

ইউক্রেনে ৫৫২ সাঁজোয়া যান, ২০০০ রকেট পাঠাবে যুক্তরাষ্ট্র

রয়টার্সের ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে কয়েকশ সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠাবে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজটি পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনালা ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভিয়াকলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভিয়াকলস রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারির প্রথমদিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভিয়াকলস পাঠানোর ঘোষণা দেয়ার পর নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে।

এই সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসের (এইচআইএমএআরএস) জন্য অতিরিক্ত গোলা, আটটি অ্যাভেঞ্জার এয়ার-ডিফেন্স সিস্টেম, লাখখানেক কামানের গোলা এবং প্রায় দুই হাজার অ্যান্টি-আর্মার রকেট আছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

রয়টার্সের ফাইল ছবি
গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র কিয়েভকে ২ হাজার ৭৪০ কোটি ডলারেরও বেশি নিরাপত্তা সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।


ডিসেম্বরে ওয়াশিংটন সফরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন কংগ্রেসকে বলেছিলেন, ইউক্রেনকে দেয়া সহায়তা কোনো দান নয়, এটি গণতন্ত্রে বিনিয়োগ। তখন মার্কিন সমর্থন অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছিলেন তিনি।

 

সাজেদ/

আর্কাইভ