• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
জি-২০ সম্মেলন

ভারতে আসছেন না জিনপিং, হতাশ বাইডেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০৭:০১ পিএম

ভারতে আসছেন না জিনপিং, হতাশ বাইডেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ খবরে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সোমবার (৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষ নেতারা এতে উপস্থিত হবেন।

কিন্তু সম্মেলনে আসবেন না চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এতে হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, শি জিনপিংকে দেখার জন্যই ভারতে যাচ্ছেন তিনি।

গত বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে, ভারতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলন সম্ভবত এড়িয়ে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে জিনপিং না আসলেও সম্মেলনে চীনের পক্ষে দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং প্রতিনিধিত্ব করবেন।

জি-২০ সম্মেলনে যোগ দেয়ার জন্য আগামী ৭-১০ সেপ্টেম্বর পর্যন্ত ভারত সফর করবেন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর ভিয়েতনাম সফর করবেন তিনি। মূলত এশিয়ায় যুক্তরাষ্ট্রের সম্পর্ক জোরদার করতে চায় বাইডেন প্রশাসন এবং এ কারণে তার আসন্ন এ সফর বেশ গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে বাইডেন বলেন, ‘আমি সমন্বয়টা একটু বেশি চাই। আমি মনে করি তারা উভয়েই (ভারত ও ভিয়েতনাম) যুক্তরাষ্ট্রের সঙ্গে অনেক ঘনিষ্ঠ সম্পর্ক চায় এবং এ সফর সে কাজে খুবই সহায়ক হতে পারে।’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ