• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ডায়াবেটিস থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে এই পাতা চিবিয়ে খান

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩, ০২:৩৭ পিএম

ডায়াবেটিস থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে এই পাতা চিবিয়ে খান

লাইফস্টাইল ডেস্ক

গোটা বিশ্বজুড়েই ক্রমবর্ধমান ডায়াবেটিস রোগীর সংখ্যা। ভারতেও এই মারণ রোগ। আধুনিক জীবনযাপনের কারণে ডায়াবেটিস বেড়ে চলেছে। অনিয়ন্ত্রিত জীবনযাপন ও খাদ্যাভ্যাস বাড়িয়ে দিচ্ছে ডায়াবেটিসের ঝুঁকি। ডায়াবেটিস হলে বাড়তে থাকে ওজন। সেই সঙ্গে কিডনির সমস্যা উচ্চরক্তচাপ, কোলেস্টেরল বাড়ার মতো অসুখ বাসা বাঁধা শরীরে।

সুগার কমাতে অনেকে গাদা গাদা ওষুধ খান অনেকে। সারাজীবন ওষুধের উপর নির্ভরশালী হয়ে পড়েন তাঁরা। তাই প্রাকৃতিক পথে হাঁটুন। চিরতরে ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাবেন। শরীরও থাকবে চনমনে।

তুলসী পাতা- রক্তে শর্করার নিয়ন্ত্রণে তুলসী পাতা খুব কার্যকরী। আয়ুর্বেদ অনুসারে, তুলসী পাতার ঔষধি গুণ অসীম। সুগার ছাড়াও নানা ধরনের সমস্যা গ্যাস, অম্বল, সর্দি-কাশি থেকেও রেহাই দেয় তুলসী। এছাড়া শরীরে রোগ প্রতিরোধী ক্ষমতাও বাড়ায়। তুলসীতে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট। যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যেও উপকারী। রোজ সকালে উঠে তুলসী পাতা চিবিয়ে খান। দেখবেন রোগ-বালাই ধারেকাছে ঘেঁষবে না।

নিমপাতা- ডায়াবেটিসের যম নিমপাতা। নিমপাতা নিয়মিত খেলে রক্তে শর্করা থাকে না। সেই সঙ্গে স্বাস্থ্যের পক্ষেও উপকারী। প্রতিদিন সকালে অন্তত ৪টি নিমপাতা খান চিবিয়ে। বা শিলনোড়ায় বেটে নিন। মুখে পুরে জল খান। দেখবেন সুগার গন। এক সপ্তাহের মধ্যে ফারাক বুঝতে পারবেন। এছাড়া নিয়মিত শরীরচর্চা করুন। আধ ঘণ্টা হলেও শরীরকে ঘামান। বাইরের দোকান থেকে কিনে খাওয়া কমান। মদ, সিগারেটের নেশা থাকলে ছাড়ুন। সুস্থ জীবনযাপনই ডায়াবেটিস নিয়ন্ত্রণের চাবিকাঠি।

কারিপাতা- দক্ষিণী খাবারে কারিপাতার বহুল ব্যবহার। বিশেষ করে সাম্বার বা উপমা তৈরিতে। বাংলাতেও আলুভাজা ও তরকারিতে দেওয়া হয় কারিপাতা। যেমন স্বাদ তেমন গন্ধ। একে তাই মিষ্টি নিমপাতাও বলা হয়। কারিপাতা হজমে সাহায্য করে। সেই সঙ্গে রক্তে শর্করার নিয়ন্ত্রণেও কার্যকরী। নিয়মিত সকালে কারিপাতা চিবিয়ে খেলে শরীরে ইনসুলিন হরমোন তৈরির প্রক্রিয়াও সচল থাকে।

আর্কাইভ